OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ফের 'ডিপফেক'-এর শিকার, এবার কার হয়ে ভোট প্রচার আমিরের?

আমিরের ১০ ​​বছর আগের একটি ভিডিওর অডিওতে AI জেনারেট করা হয়েছে। ভোট চলাকালীন এমন সব ভিডিও নিয়ে রীতিমতো জল্পনা তুঙ্গে।
12:39 PM Apr 19, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: বর্তমানে 'ডিপফেক' ভিডিও মার্কেট রীতিমতো কব্জা করে রেখেছে। ১৯ এপ্রিল থেকে শুরু হল লোকসভা নির্বাচন। এই নির্বাচন নিয়ে রাজনীতি মহল এখন সরগরম। আগামী ৪ জুন পর্যন্ত এই আবহই বজায় থাকবে। তার আগে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন তারকাদের প্রচারের ভিডিও ভাইরাল হচ্ছে। রাজনীতি দলগুলি নিজেদের স্বার্থসিদ্ধির জন্যে তারকাদের 'ডিপফেক' ভিডিও তৈরি করছে। আর তাঁদের মুখে বসিয়ে দিচ্ছে সেই দলের হয়ে প্রচার কথা। দিন কয়েক আগে কংগ্রেসের প্রচার চালাচ্ছেন আমির খান, এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঝড়ের বেগে ভাইরাল হয়েছিল। যা নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল। এরপরেই শুরু হয়ে যায়, তবে কী কংগ্রেসে যোগ দিলেন আমির খান?

না তা মোটেও নয়! অভিনেতার মুখপাত্র পরে নিজেই জানিয়েছেন আমির খানের ভিডিওটি ভুয়ো। এই নিয়ে মুম্বই ক্রাইম ব্রাঞ্চে রিপোর্টও করেন আমিরের দলবল। এই ঘটনার দিন কয়েকের মধ্যে আরও একটি ভিডিও ভাইরাল হল অমিরের। সেখানেও দেখা যাচ্ছে, লোকসভা নির্বাচনে আমির কংগ্রেসকে ভোট দিতে বলছেন। বেশ কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী আমির খানের এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে। তবে পরে PTI, ফ্যাক্ট চেকে দেখতে পায় যে, এটাও অভিনেতার ফেক ভিডিও। আমিরের ১০ ​​বছর আগের একটি ভিডিওর অডিওতে AI জেনারেট করা হয়েছে। ভোট চলাকালীন এমন সব ভিডিও নিয়ে রীতিমতো জল্পনা তুঙ্গে।

লোকসভা নির্বাচনের দৌড়ের মধ্যে, বিজেপি এবং কংগ্রেস তাদের ইশতেহারের চারপাশে নিজ নিজ প্রচারকে কেন্দ্রীভূত করেছে। তবে এবার ভাইরাল ভিডিওতে 'পিটিআই ফ্যাক্ট চেক বলছে, না, আমির খান কোনও রাজনৈতিক দলকে সমর্থন করছেন না। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা এআই ভয়েস জাল। একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী ১৫ এপ্রিল অভিনেতা আমির খানের একটি ভিডিও শেয়ার করেছেন।যেখানে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য আমির খানকে নাগরিকদের দেওয়া দুই ধরণের গ্যারান্টি সম্পর্কে বলতে দেখা গিয়েছে।পোস্টের ক্যাপশনে লেখা ছিল, "আমির খান নে ২০২৪ ইলেকশন কংগ্রেসের হয়ে প্রচার সারছেন।"
ভিডিওতে খানকে বলতে শোনা যায়, "এই নির্বাচনে দুই ধরনের গ্যারান্টি রয়েছে - ভাল এবং খারাপ। খারাপ খবর হল যে আবার 'জুমলে ওয়াদে' (ক্যাচফ্রেজ প্রতিশ্রুতি) আপনার জীবনকে ধ্বংস করার জন্য করা হয়েছে। তবে সুখবর হল এইবার, আপনার উন্নয়নের জন্য '5 ন্যায়' (পাঁচ বিচার) রয়েছে।" ভিডিওটিতে কংগ্রেস দলের লোগো রয়েছে। ভিডিওটি পুরোটাই ফেক। আসল ভিডিওটি ২০১৪ সালের অভিনেতার শো 'সত্যমেব জয়তে'র একটি ক্লিপ।

Tags :
Amir Khan
Next Article