OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রয়াত সঙ্গীতশিল্পী তথা সুরকার ড. অনুপ ঘোষাল, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

শুক্রবার কলকাতায় তাঁর নিজের বাড়িতেই ৭৮ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন গায়ক, সুরকার এবং সঙ্গীত পরিচালক ড. অনুপ ঘোষাল।
04:50 PM Dec 15, 2023 IST | Koushik Dey Sarkar

নিজস্ব প্রতিনিধি: জীবনবাতি নিভে গেল বাংলার আরও এক প্রথিতযশা সঙ্গীতশিল্পীর। ৭৮ বছর বয়সে প্রয়াত হলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী তথা সুরকার ড. অনুপ ঘোষাল(Dr. Anup Ghoshal) প্রয়াত। শুক্রবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। তিনি সঙ্গীতশিল্পী হয়েও একসময় রাজনীতির জগতেও পা রেখেছিলেন। হয়েছিলেন হুগলি জেলার(Hooghly District) উত্তরপাড়া বিধানসভা(Uttarpara Assembly) কেন্দ্রের তৃণমূল বিধায়কও। শুক্রবার কলকাতায় তাঁর নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন এই গায়ক, সুরকার এবং সঙ্গীত পরিচালক।

অনুপ ঘোষাল ঠুমরি, খেয়াল, ভজন, রাগপ্রধান, রবীন্দ্রসঙ্গীত, দ্বিজেন্দ্রগীতি এবং রজনীকান্তের গান বেশ ভাল ভাবে গাইলেও তাঁর খ্যাতি ছড়িয়ে পড়েছিল নজরুলগীতির জন্য। তাঁর গলায় নজরুলগীতি শুনতে রাতের পর রাত জেগে বসে থাকতেন ভক্তরা। শুধু বাংলাতেই নয়, হিন্দি, ভোজপুরি ও অসমিয়া ভাষাতেও গান গেয়েছেন তিনি। ‘মাসুম’ ছবির ‘তুঝসে নারাজ নহি জিন্দেগি’ আজও কেউ ভুলতে পারেননি। সেই গানের জন্য পুরষ্কারও পেয়েছেন। তবে বিশ্ব তাঁকে চিনেছে সত্যজিত রায়ের(Satyajit Roy) ‘গুপী গাইন বাঘা বাইন’ এবং ‘হীরক রাজার দেশে’র গান দিয়ে। কার্যত এই দুই সিনেমার গানই তাঁকে বিখ্যাত করে তুলেছিল।

এই সঙ্গীতশিল্পীর প্রয়াণে এদিন শোকজ্ঞাপন করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শোকবার্তায় তিনি লেখেন, ‘বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৭৮ বছর। নজরুলগীতি ছাড়াও তিনি বাংলা, হিন্দি-সহ অন্যান্য ভাষার চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশন করেছেন। বিশ্ববরেণ্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’ চলচ্চিত্রে তাঁর গাওয়া গান আজও মানুষের মুখে মুখে ফেরে। পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে তাঁকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ ও ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ প্রদান করে। অনুপ ঘোষালের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

Tags :
Dr. Anup GhoshalHooghly District.Mamata BanerjeeSatyajit RoyUttarpara Assembly
Next Article