For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চলে গেলেন সত্যজিতের ছবির শব্দের কারিগর তথা সাউন্ড রের্কডিস্ট অনুপ মুখোপাধ্যায়

এমনকী কাহিনিচিত্র এবং তথ্যচিত্রে শব্দগ্রহণের জন্য চারবার জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি। এদিন তাঁর মৃত্যুর খবরটি সোশ্যাল মিডিয়ায় নিশ্চিত করেছেন ‘ময়ূরাক্ষী’ খ্যাত পরিচালক অতনু ঘোষ।
07:41 PM Dec 22, 2023 IST | Sushmitaa
চলে গেলেন সত্যজিতের ছবির শব্দের কারিগর তথা সাউন্ড রের্কডিস্ট অনুপ মুখোপাধ্যায়
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বছরের শেষে টলিপাড়ায় বিষাদের সুর। মারা গেলেন টলিপাড়ার নামজাদা সাউন্ড রের্কডিস্ট অনুপ মুখোপাধ্যায়। যিনি সত্যজিৎ রায়, মৃণাল সেন, গৌতম ঘোষ থেকে অতনু ঘোষ-একাধিক পরিচালকের সঙ্গে কাজ করেছেন। সূত্রের খবর, শুক্রবার ভোরে ইছাপুরের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন অনুপ মুখোপাধ্যায়। আজ সকাল ৬টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৭০ বছর বয়সী সাউন্ড ইঞ্জিনিয়ার। তাঁর প্রাথমিক জীবন সম্পর্কে যদি বলতে হয়, তাহলে জানাবো, পুণে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের কৃতী ছাত্র ছিলেন অনুপ মুখোপাধ্যায়। যেখানে পড়াশোনা করেছেন মিঠুন চক্রবর্তী, নাসিরুদ্দিন শাহ, শক্তি কাপুরের মতো তারকারা।

Advertisement

পড়াশোনা শেষ করে মুম্বইয়ে স্ট্রাগল শুরু করেন তিনি, এরপর নিজের শহরে ফিরে এনএফডিসিতে কাজ শুরু তাঁর। মুলত তাঁর হাত ধরেই টলিপাড়ার রেকর্ডিং স্টুডিওতে বিবর্তনের জোয়ার আসে। শব্দগ্রহণ অ্যানালগ থেকে ডিজিটাল পদ্ধতিতে প্রথম তাঁর হাতেই রূপ পেয়েছিল। সুতরাং স্বাভাবিকভাবেই সাউন্ড ডিজাইনারের মৃত্যুতে শোকস্তব্ধ পরিচালকরা। তাঁর মৃত্যুতে বাংলা সিনেমার একটা যুগের অবসান। এই প্রতিভাবান শব্দশিল্পী এসআরএফটিআই (SRFTI)-এর ডিনের পদেও অধিষ্ঠিত ছিলেন। এমনকী কাহিনিচিত্র এবং তথ্যচিত্রে শব্দগ্রহণের জন্য চারবার জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন তিনি। এদিন তাঁর মৃত্যুর খবরটি সোশ্যাল মিডিয়ায় নিশ্চিত করেছেন ‘ময়ূরাক্ষী’ খ্যাত পরিচালক অতনু ঘোষ।

Advertisement

তিনি ফেসবুকে লিখলেন, ‘অনুপ মুখোপাধ্যায়। বাংলা তথা ভারতীয় সিনেমার শব্দ ঘিরে যে নামটা বেশ কয়েক দশক ধরে ওতপ্রোতভাবে জুড়ে আছে। চারবার জাতীয় পুরস্কার পেয়েছেন। সত্যজিৎ রায়, তপন সিংহ থেকে শুরু করে কত অসংখ্য পুরোনো-নতুন, নামী-অনামী নির্দেশকের ছবিতে কাজ করেছেন। আমিও তাদের মধ্যে একজন। পাঁচটা ছবিতে অনুপদার সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছে। ভাবছিলাম, যা যা শিখেছি, তার মধ্যে কোনটা সবচাইতে গুরুত্বপূর্ণ? Where art ends… and pretension begins! হ্যাঁ, এটাই অনুপদার কাছে পাওয়া সবচেয়ে জরুরি শিক্ষা।’ হরনাথ চক্রবর্তীর একাধিক ছবির সাউন্ড ডিজাইনা করেছিলেন তিনি। পরিচালক জানিয়েছেন, ‘আমার যত হিট ছবি অনুপ দার সঙ্গে। প্রতিবাদ, শ্বশুরবাড়ি জিন্দাবাদ - সবই।' এছাড়াও সন্দীপ রায়ের ‘নয়ন রহস্য’ ছবির ডাবিংও শেষ করেছিলেন অনুপ।

Advertisement
Tags :
Advertisement