For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিশ্বের শীর্ষ ফোন নির্মাতার তকমা হাতছাড়া অ্যাপলের

10:58 AM Apr 15, 2024 IST | Sundeep
বিশ্বের শীর্ষ ফোন নির্মাতার তকমা হাতছাড়া অ্যাপলের
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মোবাইল ফোন বিক্রিতে পিছিয়ে পড়ল আই ফোন নির্মাতা স্টিভ জোবসের অ্যাপল। বিশ্বজুড়ে ফোন বিক্রিতে প্রতিদ্বন্দ্বী স্যামসাঙের কাছে পিছিয়ে পড়তে হল। ফলে সবচেয়ে বেশি বিক্রিত ফোন উ‍ৎপাদককারীর তকমা হাতছাড়া হল।

Advertisement

চলতি বছরের প্রথম তিন মাসে অর্থা‍ৎ জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত অ্যাপলের ফোন বিক্রি ১০ শতাংশের মতো কমেছে। অথচ বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড বা স্মার্ট ফোন বিক্রি ৭.৮ শতাংশের মতো বেড়েছে। প্রথম তিন মাসে ২৮৯.৪ মিলিয়ন স্মার্ট ফোন বিক্রি হয়েছে। আর তার ২০.৮ শতাংশই হল স্যামসাঙের। অথচ গত বছরের অর্থা‍ৎ ২০২৩ সালের শেষ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) বিশ্বজুড়ে স্মার্ট ফোন বিক্রিতে বাকি প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিকে টেক্কা দিয়ে গিয়েছিল স্টিভ জোবসের অ্যাপলের তৈরি আই ফোন। স্যামস্যাঙকে সিংহাসনচ্যূত করে বিশ্বেএ শীর্ষ ফোন নির্মাতার মুকুট মাথায় পরেছিল।

Advertisement

তথ্য গবেষণা সংস্থা আইডিসির রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে বিশ্বজুড়ে যত স্মার্ট ফোন বিক্রি হয়েছে তার ১৭.৩ শতাংশই অ্যাপলের তৈরি। ফোন বিক্রির নিরিখে তৃতীয় স্থানে রয়েছে চিনা সংস্থা শাওমি। মোট বিক্রি হওয়া মোবাইল ফোনের ১৪.১ শতাংশই শাওমির বিভিন্ন মডেলের। আর এক চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা হুয়াইয়ের তৈরি অ্যান্ড্রয়েড ফোনের চাহিদাও গত বছরের শেষ ত্রৈমাসিকের তুলনায় বেড়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এক সময়ে সুরক্ষার জন্যই তরুণ প্রজন্ম আই ফোন কেনার দিকে ঝুঁকেছিলেন। কিন্তু সম্প্রতি আই ফোনের নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। শুধু তাই নয়, সম্প্রতি অ্যাপলের পক্ষ থেকে ভারত-সহ বিশ্বের ৯২টি দেশের আই ফোন গ্রাহকদের হ্যাকারদের নিয়ে বিশেষ সতর্কবার্তা পাঠানো হয়েছিল। আর তাতেই সাধারণ গ্রাহকরা আই ফোন ব্যবহারে ভরসা পাচ্ছেন না।

Advertisement
Tags :
Advertisement