For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

AI-এর সাহায্য নিয়ে হালের গায়কদের দিয়ে গাওয়ালেন এ আর রহমান

তিনি একটি পোস্টার-সহ সোশ্যাল মিডিয়ায় এই তথ্যটি শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, 'আমরা তাঁদের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েই AI ব্যবহার করে তাঁদের কন্ঠ ব্যবহার করেছি।
05:08 PM Jan 30, 2024 IST | Sushmitaa
ai এর সাহায্য নিয়ে হালের গায়কদের দিয়ে গাওয়ালেন এ আর রহমান
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দেশের অন্যতম দাপুটে সুরকার A R রহমান। তিনবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত এবং একবার অস্কার পেয়েছেন তিনি। দেশের নামি-দামি শিল্পীর সঙ্গে কাজ করেছেন তিনি, তবুও নানা রকম সময়ে বিতর্কের ঝড় বয়ে নিয়ে যায়, তার এক একটি সুর নিয়ে। যেমন, গতবছরের শেষের দিকে 'পিপ্পা' ছবিতে জাতির কবি নজরুল ইসলামের একটি গানের বিকৃতি সুর করার জন্যে বড়সড় বিপদে পড়েছিলেন। যা নিয়ে বেশ হৈচৈ পড়ে গিয়েছিল তখন বাংলাদেশ রাজনৈতিক মহলে। এই মূহুর্তে তাঁর গান সরিয়েও নেওয়া হয়েছে। সে যাই হোক না কেন, তাতে কখনই সুরকারের খ্যাতি নষ্ট হবে না। সঙ্গীত গুরু এ আর রহমান অনেকের কাছে অনুপ্রেরণা এবং সঙ্গীতশিল্পে তাঁর কাজ বহু যুগ ধরেই মর্যাদা পাচ্ছে।

Advertisement

বিভিন্ন কম্পোজিশনের মাধ্যমে, এ আর রহমান বছরের পর বছর ধরে মানুষের আত্মাকে মোহিত করতে সক্ষম হয়েছেন। বর্তমানে গায়ক ঐশ্বর্য রজনীকান্তের পরিচালনায় লাল সালামের জন্য মিউজিক প্রস্তুত করতে ব্যস্ত। এবার এই কাজের জন্যেই একটি অনন্য কাজ করে ফেললেন এ আর রহমান। অনন্তকাল ধরে নতুন নতুন প্রয়াসের জন্যে কাজ করছেন তিনি। এবার তিনি সঙ্গীত কিংবদন্তি প্রয়াত গায়ক বাম্বা বাক্য এবং শাহুল হামিদের কণ্ঠ ফিরিয়ে আনতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করলেন। যা কিনা অনন্য সাধনা। তিনি একটি পোস্টার-সহ সোশ্যাল মিডিয়ায় এই তথ্যটি শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, "আমরা তাঁদের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েই AI ব্যবহার করে তাঁদের কন্ঠ ব্যবহার করেছি। এমনকি তাদের ভয়েস অ্যালগরিদম ব্যবহারের জন্য উপযুক্ত পারিশ্রমিক পাঠিয়েছি। প্রযুক্তি একটি হুমকি এবং উপদ্রব নয় যদি আমরা এটি সঠিকভাবে ব্যবহার করেছি, নস্ট্যালজিয়া ফিরে আনার জন্যে।"

Advertisement

পোস্টটি ভাইরাল হওয়া মাত্রই ভক্তরা তাঁর এই অঙ্গভঙ্গির প্রশংসা করেছেন এবং তার সৃজনশীল চিন্তাভাবনার জন্য প্রশংসিত করছেন। একজন ব্যবহারকারী বলেছেন, "দারুণ স্যার, তার সুন্দর কন্ঠে জীবন দেওয়ার জন্য ধন্যবাদ"। অন্য একজন ব্যবহারকারী বলেছেন, "উজ্জ্বল প্রচেষ্টা। এই অঙ্গভঙ্গির প্রশংসা করুন"। লাল সালাম হল, রজনীকান্তের আসন্ন তামিল ভাষার চলচ্চিত্র যা তার মেয়ে ঐশ্বরিয়া রজনীকান্ত পরিচালিত এবং লাইকা প্রোডাকশনের অধীনে সুবাস্কারন আলিরাজা প্রযোজিত। ছবিটিতে আরও অভিনয় করেছেন বিষ্ণু বিশাল, বিক্রান্তাম ভিগনেশ, লিভিংস্টন, সেন্থিল এবং থামবি রামাইয়া। লাল সালামের সংগীতায়োজন করেছেন এ আর রহমান। আগামী ৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে লাল সালাম।

Advertisement
Tags :
Advertisement