For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ওজন নিয়ন্ত্রণের জন্য ওষুধ খাচ্ছেন, ডেকে আনছেন না তো বিপদ?

ওজন নিয়ন্ত্রণের জন্য ওষুধ খাচ্ছেন? এতেই মনে করছেন ওজন কমবে! তবে খাদ্যনিয়ন্ত্রণ, শরীরচর্চা আর হাঁটাহাঁটির আর দরকার কী? হ্যাঁ, দরকার আছে। কারণ সবার জন্যে ওষুধ নয়। ওষুধ মানেই পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে।
09:38 PM Jan 20, 2024 IST | Sushmitaa
ওজন নিয়ন্ত্রণের জন্য ওষুধ খাচ্ছেন  ডেকে আনছেন না তো বিপদ
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ওজন নিয়ন্ত্রণের জন্য ওষুধ খাচ্ছেন? এতেই মনে করছেন ওজন কমবে! তবে খাদ্যনিয়ন্ত্রণ, শরীরচর্চা আর হাঁটাহাঁটির আর দরকার কী? হ্যাঁ, দরকার আছে। কারণ সবার জন্যে ওষুধ নয়। ওষুধ মানেই পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে।

Advertisement

তাই প্রয়োজন ছাড়া কোনো ওষুধই সেবন করা উচিত না। তা ছাড়া ওজন কমানোর জন্য যে ওষুধ খান বা না খান, খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের শরীরচর্চা চালিয়ে না গেলে ওজন কিন্তু নিয়ন্ত্রণে থাকবে না। তাহলে কাদের প্রয়োজন ওজন কমানোর ওষুধ? একজন মানুষের বিএমআই ১৮ দশমিক ৫ থেকে ২৪ দশমিক ৯ পর্যন্ত থাকা উচিত। তবে কারও যদি BMI ২৫–এর বেশি হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Advertisement

এমনকী জটিলতা না থাকলেও পুষ্টিবিদের তত্ত্বাবধানে তাঁর খাদ্যাভ্যাস চালিয়ে যেতে হবে। নিয়মিত শরীরচর্চা করতে হবে। চিকিৎসকদের মতে, ওজন কমাতে তাড়াহুড়া করা ঠিক নয়। আবার হুট করে ওজন কমালেও ওজন ধরে রাখা সম্ভব নয়। আর ওজন কমানোর ওষুধ খেলে সেটিরও কিছু নেতিবাচক প্রভাব পড়তে পারে শরীরে। তাই এ ধরনের ওষুধ যত দিন চালানো হয়, তত দিনই চিকিৎসকের তত্ত্বাবধানে থাকতে হবে। মোদ্দাকথা, ওজন কমানোর কোনো ঝটপট উপায় নেই। তাই ওজন কমানোর জন্যে ‘শর্টকাট’ কোনও উপায় ওষুধের মাধ্যমে খুঁজতে যাবেন না।

Advertisement
Tags :
Advertisement