For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

EXIT POLL: রাজস্থানে কংগ্রেস সরকারের পতনের ইঙ্গিত

07:44 PM Nov 30, 2023 IST | Sundeep
exit poll  রাজস্থানে কংগ্রেস সরকারের পতনের ইঙ্গিত
Advertisement

নিজস্ব প্রতিনিধি, জয়পুর: তিন দশকের রীতিই বহাল থাকছে মরুরাজ্যে। পাঁচ বছর অন্তর সরকার বদলের রীতি ভাঙছেন না মরুরাজ্যের বাসিন্দারা। কংগ্রেসকে সরিয়ে ফের ক্ষমতার কুর্সিতে ফেরাচ্ছেন বিজেপিকে। বৃহস্পতিবার রাতে বিভিন্ন টিভি চ্যানেলের বুথফেরত সমীক্ষায় অন্তত তেমনই দাবি করা হয়েছে। ৯টি সমীক্ষা সংস্থার মধ্যে ৬টিই মরু রাজ্যে পদ্ম শিবিরের ক্ষমতায় ফেরার ইঙ্গিত দিয়েছে। তিনটি সংস্থা অবশ্য কাঁটে কী টক্কর হবে বলে পূর্বাভাস দিয়েছে।

Advertisement

গত ২৫ নভেম্বর রাজস্থানের ২০০টি আসনের মধ্যে ১৯৯টি আসনে ভোট নেওয়া হয়েছিল। কংগ্রেস প্রার্থীর মৃত্যুর কারণে করণপুর আসনের ভোট স্থগিত রাখা হয়েছে। পাঁচ বছর আগে ২০০ আসনের মধ্যে ১০০টিতে জিতে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। বিজেপির ভাগ্যে গিয়েছিল ৭৩টি আসন। কিন্তু অভ্যন্তরীণ খেয়োখেয়ি এবং একাধিক বিরোধী দলের ভোটে লড়াইয়ের মূল্য এবার চোকাতে হচ্ছে রাজ্যের শাসকদলকে। রাজ্যের মুখ্যমন্ত্রী পদে অশোক গহলৌত রাজ্যবাসীর পছন্দের তালিকায় এক নম্বরে থাকলেও কংগ্রেস সরকারকে ফের ক্ষমতায় ফেরাতে রাজি নন মরু রাজ্যের বাসিন্দারা।

Advertisement

রাজস্থানের বিধানসভা ভোটের পরে বুথফেরত সমীক্ষা চালিয়েছিল ৯টি সংস্থা। তার মধ্যে ৫টি সংস্থা জানিয়েছে, বিজেপি ন্যূনতম ১০০টি আসনে জিতবে। সর্বাধিক জিততে পারে ১৩০টি আসনে। ওই সংস্থাগুলির মধ্যে কংগ্রেস সর্বনিম্ন পেতে পারে ৫৬ আসন আর সর্বোচ্চ ১০০। ছোটখাটো দল এবং নির্দলরাও ভালো সংখ্যক আসনে জিততে পারে।

উল্টোদিকে ‘ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া’-র সমীক্ষা অনুযায়ী, রাজ্যে ক্ষমতা দখলের লড়াইয়ে এগিয়ে কংগ্রেস। হাত শিবির জিততে পারে ৮৬ থেকে ১০৬টি আসনে। পক্ষান্তরে বিজেপি পেতে পারে ৮০ থেকে ১০০ আসন। ‘নিউজ২৪-টুডে’জ চাণক্য’-এর মতে, ১০১ আসনে জিতে সরকার গড়বে গড়বে। বিজেপিকে ৮৯ আসন পেয়ে সন্তুষ্ট থাকতে হবে। ‘ইন্ডিয়া টিভি-সিএনএক্স’-ও বিজেপির তুলনায় কংগ্রেসকে এগিয়ে রেখেছে। সংস্থার সমীক্ষা অনুযায়ী, ‘কংগ্রেস জিততে পারে ৯৪ থেকে ১০৪ আসনে। বিজেপির ঝুলিতে যেতে পারে ৮০ থেকে ৯০ আসন।’

Advertisement
Tags :
Advertisement