For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অসমের স্কুলে ক্লাস নিলেন 'এআই' শিক্ষক, উৎসাহী পড়ুয়ারা

01:51 PM May 31, 2024 IST | Mainak Das
অসমের স্কুলে ক্লাস নিলেন  এআই  শিক্ষক  উৎসাহী পড়ুয়ারা
Advertisement

নিজস্ব প্রতিনিধি : কৃত্রিম বুদ্ধিমত্তা যে সমাজজীবনের বিভিন্ন ক্ষেত্রে জায়গা করে নেবে, তা নিয়ে জল্পনা চলছিলই। ইতিমধ্যে টিভি সঞ্চালনায় জায়গা করে নিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা। এবার শিক্ষকতার ক্ষেত্রেও জায়গা করে নিল অত্যাধুনিক এই প্রযুক্তি। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য অসমের এক বেসরকারি স্কুলে এই প্রথম ‘এ আই’ শিক্ষককে দেখা গেল। ছাত্রছাত্রীদের একাধিক প্রশ্ন সাবলীলভাবেই দিতে দেখা গিয়েছে এই শিক্ষককে।

Advertisement

অসমের গুয়াহাটিতে একটি বেসরকারি স্কুলে ছাত্রছাত্রীদের ক্লাস নিতে দেখা গিয়েছে ‘আইরিশ’কে। আইরিশের পরনে শাড়ি, গায়ে গয়না। দেখতে ঠিক যেন স্কুল শিক্ষিকা। নতুন এই শিক্ষিকা ছাত্রছাত্রীদের সঙ্গে কেমন ব্যবহার করবে, তা নিয়ে কৌতুহলের অন্ত ছিল না স্কুল কর্তৃপক্ষ। পাশাপাশি ছাত্রছাত্রীদের মধ্যেও উৎসাহের অন্ত ছিল না। তবে জানা যাচ্ছে, ক্লাসরুমে ছাত্রছাত্রীদের সব প্রশ্নের জবাব দিয়েছেন আইরিশ। সিলেবাসে থাকা একাধিক বিষয়ে ছাত্রছাত্রীরা প্রশ্ন করেছিলেন শিক্ষিকাকে। সেই সব প্রশ্নের ঠিক ঠাক জবাব দেন তিনি। শুধু তাই নয়, ছাত্রছাত্রীদের সঙ্গে করমর্দন করতেও দেখা যায় স্কুল শিক্ষিকাকে। পাশাপাশি ছাত্রছাত্রীদের সঙ্গে মজা করতেও দেখা যায় তাঁকে।

Advertisement

বেসরকারি স্কুলের এক শিক্ষক জানান, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন শিক্ষক যেভাবে ছাত্র ছাত্রীদের একাধিক প্রশ্নের জবাব দিয়ে যাচ্ছিলেন, তাতে পড়ুয়ারা তাঁর ক্লাস করতে খুবই উদগ্রীব। উল্লেখ্য, নীতি আয়োগের উদ্যোগে অটল টিঙ্কারিং ল্যাব প্রকল্পের অধীনে এই এ আই শিক্ষককে তৈরি করা হয়েছিল। এই প্রকল্পে সহযোগিতা করেছে মেকারল্যাব এডুটেক নামে একটি সংস্থা।

Advertisement
Tags :
Advertisement