For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ফের টেস্ট ক্রিকেটে নজির গড়লেন অশ্বিন

03:46 PM Feb 23, 2024 IST | Mainak Das
ফের টেস্ট ক্রিকেটে নজির গড়লেন অশ্বিন
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ফের টেস্ট ক্রিকেটে অনন্য নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে একশো উইকেট ও হাজার রান করার রেকর্ড গড়লেন এই লেগ স্পিনার। অশ্বিনই প্রথম ভারতীয় যিনি এই কৃতিত্ব অর্জন করেছেন। এই রেকর্ড গড়ে উঠে অশ্বিন এবার কিংবদন্তি খেলোয়াড় গ্যারি সোবার্সকেও ছুঁয়ে ফেললেন।

Advertisement

এদিন ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৩৮ রানে জনি বেয়ারস্টোকে এলবিডব্লুতে আউট করেন অশ্বিন। এই উইকেট নেওয়ার পরই নয়া রেকর্ড গড়লেন ভারতের এই লেগস্পিনার। অশ্বিনই এশিয়া মহাদেশের মধ্যে প্রথম ভারতীয় যিনি একশোটি উইকেট ও হাজার রান করেন ইংল্যান্ডের বিরুদ্ধে। অশ্বিনের আগে বিশ্বের তিন জন খেলোয়াড় রয়েছেন যারা এই বিরল কৃতিত্ব অর্জন করেছেন। সেই তালিকায় প্রথমে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ৩২১৪ রান করেন ও ১০২টি উইকেট নেন। এরপরে রয়েছেন অস্ট্রেলিয়ার মন্টি নোবল, যিনি ১৯০৫ রান করেন ও ১১৫টি উইকেট নেন। পাশাপাশি রয়েছেন অস্ট্রেলিয়ার জর্জ গিফেন, যিনি ১২৩৮ রান করেন ইংল্যান্ডের বিরুদ্ধে ও ১০৩টি উইকেট নেন।

Advertisement

এখন পর্যন্ত অশ্বিন তাঁর টেস্ট ক্যারিয়ারে ডান হাতের ব্যাটসম্যানদের ২৫২ বার আউট করেছেন, অন্যদিকে বাঁ হাতের ব্যাটসম্যানদের ২৫০ বার আউট করেছেন। টেস্ট ক্রিকেটে বাঁ হাতি ব্যাটসম্যানদের সবচেয়ে বেশিবার আউট করার কৃতিত্ব রয়েছে অশ্বিনের। অশ্বিনের পর এই বিরল কৃতিত্ব রয়েছে ইংল্যান্ডের বোলার জেমস অ্যান্ডারসনের। অ্যান্ডারসন এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে ২১৭ জন ব্যাটসম্যানকে আউট করেছেন। শ্রীলঙ্কার বোলার মুথাইয়া মুরলীথরন টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি আটশ উইকেট নেওয়ার অধিকারী হলেও বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করার ক্ষেত্রে তেমন কৃতিত্ব অর্জন করতে পারেননি তিনি। মুরলীথরন টেস্ট ক্রিকেটে মাত্র ১৯১ জন বাঁহাতি ব্যাটসম্যানকে আউট করতে সক্ষম হয়েছেন। উল্লেখ্য, ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের তৃতীয় টেস্টে আরও একটি রেকর্ড গড়েছিলেন অশ্বিন। টেস্ট ক্রিকেটে পাঁচশো উইকেট নিয়ে অনন্য নজির গড়লেন ভারতের এই লেগস্পিনার।

Advertisement
Tags :
Advertisement