For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অভিবাসন রুখতে 'স্টুডেন্ট ভিসা'র খরচ দ্বিগুণ করল অস্ট্রেলিয়া, বিপাকে ভারতীয় পড়ুয়ারা

তদুপরি, অস্থায়ী ভিসাধারীরা, যেমন অস্থায়ী গ্র্যাজুয়েট, ভিজিটর এবং মেরিটাইম ক্রু ভিসায় থাকা ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় থাকাকালীন আর স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার যোগ্য হবেন না।
02:03 PM Jul 01, 2024 IST | Susmita
অভিবাসন রুখতে  স্টুডেন্ট ভিসা র খরচ দ্বিগুণ করল অস্ট্রেলিয়া  বিপাকে ভারতীয় পড়ুয়ারা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ভারতীয়দের ক্ষেত্রে দুঃখজনক খবর। বহু ভারতীয় পড়ুয়ারা নিরাপদ ভবিষ্যতের জন্যে বিদেশে গিয়ে উচ্চস্টাডিতে করেন। কেউ মার্কিন যুক্তরাষ্ট্রে যান, আবার কেউ অস্ট্রেলিয়ায় উচ্চস্তরের পড়াশোনা শেষ করেন। আর বিদেশে পড়াশোনার জন্যে প্রত্যেক পড়ুয়ার আলাদাভাবে স্টুডেন্ট ভিসা পাস হয়। আর সেই ভিসার খরচও কম। তবে এবার মনে হচ্ছে, ভারতীয়দের কপালে চিন্তার ভাঁজ পড়তে চলেছে। কারণ যে সকল ভারতীয় পড়ুয়ারা হাইয়ার স্টাডির জন্যে অস্ট্রেলিয়ায় যাবেন বলে ভাবছেন, তাঁদের জন্যে খারাপ খবর। সূত্রের খবর, অস্ট্রেলিয়ান সরকার আন্তর্জাতিক ছাত্রদের জন্য ভিসার খরচ উল্লেখযোগ্য ভাবে বাড়াতে চলেছে।

Advertisement

জানা গিয়েছে, ভিসার ফি AUD 710 ($473) থেকে AUD 1,600 ($1,068) হতে চলেছে। অর্থাৎ ভারতীয় মূল্যে অস্ট্রেলিয়ান ভিসার ফি ২৯,৫৮১ থেকে ৮৯,১৯৭ টাকা হতে চলেছে। আর এই নিয়ম আজ অর্থাৎ ১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে। আর অস্ট্রেলিয়ান সরকারের ছাত্র ভিসার বাড়ানোর কারণ, অভিবাসন রোধ করা যা সর্বকালের সর্বোচ্চ এবং হাউজিং মার্কেটে চাপ সৃষ্টি করছে। অর্থাৎ অনেক দেশের মানুষ ছাত্র না হয়েও পড়ুয়া নথি জাল করে অতি কম খরচায় অস্ট্রেলিয়ায় চলে যাচ্ছে।

Advertisement

ফলে দেশের জনহার উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। আর অভিবাসন রোধ করতেই অস্ট্রেলিয়ান সরকার স্টুডেন্ট ভিসা বাড়িয়ে দিল। তবে অস্ট্রেলিয়াসরকারের এই পদক্ষেপটি ভারতীয় ছাত্রদেরকে আঘাত করতে পারে, কারণ প্রতিবছর ভারত থেকে অসংখ্য মানুষ অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্যে যান। আবার দেশের পড়ুয়াদেরও ভারতে ফিরে আসতে সমস্যায় পড়তে হবে। তদুপরি, অস্থায়ী ভিসাধারীরা, যেমন অস্থায়ী গ্র্যাজুয়েট, ভিজিটর এবং মেরিটাইম ক্রু ভিসায় থাকা ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় থাকাকালীন আর স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার যোগ্য হবেন না। তাই এই পরিবর্তনটি বর্তমানে অস্ট্রেলিয়ায় বসবাসরত হাজার হাজার ভারতীয় শিক্ষার্থীকে প্রভাবিত করবে।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র ও সাইবার নিরাপত্তা মন্ত্রী ক্লেয়ার ও'নিল বলেন, "আজ কার্যকর হওয়া পরিবর্তনগুলি আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থায় অখণ্ডতা পুনরুদ্ধার করতে সাহায্য করবে।' আর অস্ট্রেলিয়ান সরকারের ক্র্যাকডাউনের লক্ষ্য হল শুধুমাত্র প্রকৃত ছাত্রদের ভিসা দেওয়া নিশ্চিত করা, যার ফলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমৃদ্ধ করবে। অস্ট্রেলিয়ান ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্সের অফিসিয়াল ডেটা দেখিয়েছে, সে দেশে ২০২৩ সালের মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশী অভিবাসন ছিল ৫৪৮,৪০০ জন। তার মধ্যে ১ লাখের মতো ভারতীয় ছাত্র অস্ট্রেলিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নথিভুক্ত। জানুয়ারী-সেপ্টেম্বর ২০২৩ সময়কালে 1.22 লক্ষ ভারতীয় ছাত্র অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত ছিল ভিসা ফি বৃদ্ধির ফলে অস্ট্রেলিয়ান স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো প্রতিযোগী দেশগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।

Advertisement
Tags :
Advertisement