OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সাদা মিষ্টি-ফুলেই সন্তুষ্ট লোকনাথ বাবা, জেনে নিন কৃপা দৃষ্টি পেতে কি নিবেদন করবেন

10:33 AM May 30, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  আগামী ১৯ জ্যৈষ্ঠ,  অর্থাৎ ২ জুন ঘরে ঘরে পালিত হবে বাবা লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান দিবস ৷ ঘরোয়া সাধারণ উপকরণেই সম্পন্ন করা হয় বাবা লোকনাথের পুজো এবং উপাসনা ৷ এতেই খুশি হয়ে থাকেন বাবা লোকনাথ। ভক্তদের মনের সব ইচ্ছে পূরণ করে থাকেন। জেনে নিন লোকনাথ বাবার তিরোধান দিবসে কী কী নিবেদন করলে বাবার কৃপা লাভ করা যায়?

শুভ মুহূর্ত :  বাবা লোকনাথের পুজো করা হয় তাঁর মন্দির এবং ভক্তদের বাড়িতে। সেদিন পুজোর শুভ মুহূর্ত সকাল ৬.৪৩ মিনিট তার পর সকাল ৯.২৫ মিনিটে।আবার দুপুর সময় ১২. ০৬ মিনিট এবং ২. ৪৭ মিনিট এ শুভ সময় রয়েছে।

কি নিবেদন করবেন : মনে করা হয় বাবা লোকনাথ ছিলেন শিবের অবতার। তবে বরাবরই খুবই সাধারণ জীবন যাপন করতেন তিনি।তাই খুব অল্পতেই সন্তুষ্ট তিনি। ভোগে পোলাও পনির কিছুই লাগে না। জেনে নিন কি নিবেদন করবেন।

মিছরি : বাবা লোকনাথ ব্রহ্মচারীর পুজোর মূল উপকরণ হল এই মিছরি। তাই পুজোর পাতে মিছরি রাখলে, বাবাকে নিবেদন করলে বাবার কৃপা দৃষ্টি লাভ করা যায়।

সাদা ও নীল ফুল : পুজোর মূল ফুল হতে হবে সাদা রঙের৷ যে কোনও সাদা ফুল আপনি দিতে পারেন। এর সঙ্গে সঙ্গে নীল ফুল বা শাপলা বাবার চরণে নিবেদন করলে খুশি হন তিনি।

সাদা রঙের মিষ্টি : মিষ্টান্ন ভোগের মধ্যে নিবেদন করতে পারেন সাদা রঙের মিষ্টি বা পায়েস।

ফল :  পুজোয় ফলপ্রসাদে রাখতে পারেন তালশাঁস, কালো জাম এবং লিচু। এছাড়াও মরশুমি ফল দিয়েও সাজাতে পারেন।

Tags :
Baba Lokenath Brahmachari Puja Ritualsbaba lokhnath is source of shiv ?baba loknath favorite foodhindu ritual and festivaljamaisasthi special food
Next Article