OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রোজা রাখতে গিয়ে মুখে দুর্গন্ধ হচ্ছে, কীভাবে দূর করবেন এই সমস্যা?

তাই দৈনিক জিহ্বা পরিষ্কার করতে হবে। কারণ জিহ্বা পরিষ্কার না থাকলে মুখে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। ঘুমানোর আগে মুখ মাউথ ফ্রেশনার ব্যবহার করবেন।
06:00 PM Mar 26, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: রমজান মাসে ইসলাম ধর্মের মানুষদের সুর্য উদয়ের আগে থেকে সুর্যাস্ত পর্যন্ত আহার থেকে বিরত থাকার নিয়ম। এমতাবস্থায় মুখ শুকনো থাকায় স্বাভাবিকভাবেই মুখে দুর্গন্ধ তৈরি হয়। আর মুখে দুর্গন্ধ নিয়ে কারুর সঙ্গে কথা বলেই মুশকিল! তবে কয়েকটি বিষয় মেনে চললে আপনি রোজা রেখেও মুখের দুর্গন্ধ তাড়াতে পারবেন।

সেহরির পরে ভালো করে দাঁত ব্রাশ করে ভালো করে কুলকুচি করবেন। অনেকেই জিহ্বা পরিষ্কার করেন না। তাই দৈনিক জিহ্বা পরিষ্কার করতে হবে। কারণ জিহ্বা পরিষ্কার না থাকলে মুখে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। ঘুমানোর আগে মুখ মাউথ ফ্রেশনার ব্যবহার করবেন। খাবারের অবশিষ্টাংশ দাঁতের গোড়ায় আটকে থাকলেও মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়।

তাই রাতে খাবার পরেও দাঁত ব্রাশ করবেন। ধূমপান যতটা সম্ভব ত্যাগ করতে হবে। প্রয়োজনে গোলাপ জল দিয়ে গারগোল করতে পারেন। যতটা পারবেন দুগ্ধজাত খাবার এড়িয়ে যাবেন। যা খেলে মুখে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে। আর চেষ্টা করবেন স্বাস্থ্যকর ও সুষম খাদ্য খাওয়ার। তীব্র স্বাদযুক্ত বা মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে।

Tags :
Bad breath while fastinghow to eliminate this problem?
Next Article