For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বালুরঘাটের রথতলার ঐতিহ্যবাহী ১২৭ বছরের প্রাচীন রথযাত্রার সূচনা

07:43 PM Jul 07, 2024 IST | Subrata Roy
বালুরঘাটের রথতলার ঐতিহ্যবাহী ১২৭ বছরের প্রাচীন রথযাত্রার সূচনা
Advertisement

নিজস্ব প্রতিনিধি ,বালুরঘাট: ৭ জুলাই রবিবার দুপুরে চিরাচরিত নিয়ম মেনে বালুরঘাটের রথতলার ঐতিহ্যবাহী ১২৭ বছরের প্রাচীন রথযাত্রার রথ চকভবানী ঘোষ পাড়ার(Ghoshpara) ঘোষ বাড়িতে এসে পৌঁছালো। এখানে বিগ্রহ পূজা ও জগন্নাথ দেবের ভোগের পাশাপাশি জগন্নাথের মাসির বাড়ি থেকে ভক্তদের প্রসাদ বিতরনের পর আবার রথতলার(Rathtala) মাঠে গিয়ে জগন্নাথ মহাপ্রভু পৌছলে সেখানে রথেরমেলা শুরু হয়। ঘোষ বাড়ির অন্যতম সদস্য সুজয় ঘোষ (রাসু ঘোষ) জানিয়েছেন, চকভবানী রথতলার রথযাত্রার ঘোষপাড়ায় মাসির বাড়ি উৎসব আমাদের দিয়ে তৃতীয় পুরুষ চলছে।

Advertisement

আমাদের পূর্বপুরুষ লক্ষীনারায়ণ ঘোষ ও রামহরি ঘোষ এবং সেবাইত নীলকান্ত মুখার্জির সময় থেকে শুরু হয়েছে। আগে রথযাত্রার পর থেকে উল্টো রথ পর্যন্ত সাতদিনব্যাপী ঘোষ পাড়াতেই জগন্নাথ দেবের পূজার পাশাপাশি ভাগবত পাঠ কীর্তন ও ভক্তদের প্রসাদ বিতরণ করা হতো। এই রথযাত্রা উৎসবকে ঘিরে সাত দিন বহু মানুষের আনাগোনা শুরু হয়।

Advertisement

অন্যদিকে, নদিয়ার ভীমপুর(Vimpur) ঝড়পাড়ার রথযাত্রা এবছর ৫৪ বৎসরে পরল । এই রথযাত্রাকে কেন্দ্র করে স্থানীয় বাসিন্দাদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো । এখানকার রথ জেলার অন্যান্য রথের সাথে নিজেদেরকে প্রতিষ্ঠিত করে তুলেছে । এখন শুধু ভীমপুর নয় বিভিন্ন জায়গা থেকে রথযাত্রা দেখার জন্য প্রচুর মানুষের সমাগম হয়। এবছরও রথযাত্রাকে কেন্দ্র করে বহু ভক্ত সমাগম হয়েছে । পাশাপাশি বসেছে মেলা । এই ভীমপুর ঝড়পাড়া ও সিংহনগর পাড়াতে এখন কদিন বহু মানুষের আনাগোনা থাকবে । 

Advertisement
Tags :
Advertisement