OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভূমিকম্পের সকালে নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দিল বাংলাদেশ

11:59 AM Dec 02, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

আন্তর্জাতিক ডেক্সঃ ভূমিকম্পের সকালে নিউজিল্যান্ডকে হারিয়ে টেস্ট ম্যাচে জিতলো বাংলাদেশ। এদিন সিলেট টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানে  হারালো বাংলাদেশ। ২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা দলটি চ্যাম্পিয়নশিপের আরেকটি জায়গায় এসে প্রথম টেস্টেই বাংলাদেশের কাছে হেরে যায় ১৫০ রানের বিরাট ব্যবধানে। জয়ের দৃশ্যপটা বাংলাদেশ চতুর্থ দিনেই তৈরি করে রেখেছিল।  বিশেষ করে ৩৩২ রানের লক্ষে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ৬০ রানে নিউজিল্যান্ডের পঞ্চম উইকেট পড়ে যাওয়ার পর মনে হচ্ছিল এই টেস্ট হয়তো পঞ্চম দিনের সূর্য দেখবে না।

এই খেলায় কিছুটা আক্রমণাত্মক ব্যাটিং ছিল মিচেলের। এই খেলায় টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসনরা সঙ্গ দেখার মতো ছিল। শেষ এক ঘণ্টায় লড়াইটা হয়ে উঠেছিল বাংলাদেশ চায় নিউজিল্যান্ডকে অলআউট করে চতুর্থ দিনে ম্যাচ শেষ করতে। কিন্তু নিউজিল্যান্ড চায় ম্যাচটিকে পঞ্চম দিনে নিয়ে যেতে। শেষ ইনিংসে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৩২ রানের। কিউয়িরা চতুর্থ দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ১১৩ রান তুলেছে। সুতরাং, জয়ের জন্য শেষ দিনে নিউজিল্যান্ডের দরকার আরও ২১৯ রান। ম্যাচ জিততে বাংলাদেশের প্রয়োজন মোটে ৩টি উইকেট। শেষ ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে কার্যত একা লড়াই চালান ডারিল মিচেল।

তিনি চতুর্থ দিনের শেষে নট-আউট থাকেন ব্যক্তিগত ৪৪ রানে। ৮৬ বলের ইনিংসে তিনি ৫টি বাউন্ডারি মেরেছেন। ডেভন কনওয়ে ২২ রান করে আউট হন। ৭৬ বলের ইনিংসে তিনি ৩টি চার মারেন। ২টি বাউন্ডারির সাহায্যে ২৪ বলে ১১ রান করে আউট হন কেন উইলিয়ামসন। । হেনরি নিকোলস ২, টম ব্লান্ডেল ৬, গ্লেন ফিলিপস ১২ ও কাইল জেমিসন ৯ রান করে আউট হন। ৭ রানে অপরাজিত থাকেন ইশ সোধি। তাইজুল ইসলাম ৪০ রানের বিনিময়ে ৪টি উইকেট নিয়েছেন।

নিউজিল্যান্ড এই টেস্টের স্মৃতি ভুলে যেতে চাইলেও বাংলাদেশের কাছে ঘরের মাঠে কিউইদের প্রথম হারানো টেস্টটা চিরস্মরণীয় হয়েই থাকবে। বাংলাদেশের এখন পর্যন্ত জিতেছে  ১৮টি টেস্টে, যার মধ্যে দেশের বাইরে।  ৬টিতে জিম্বাবুয়ে ছাড়াও জয় আছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তার মধ্যে সেরা গত বছর জেতা মাউন্ট মঙ্গানুই টেস্ট। ঘরের মাঠে যদিও বাংলাদেশ হারিয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলকেও।

Tags :
BangladeshBangladesh Vs New Zealand 1st TestBangladesh WinNew zealand
Next Article