OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২১ জুন দিল্লি আসছেন শেখ হাসিনা, ২২ তারিখে মোদির সঙ্গে বৈঠক

09:23 PM Jun 14, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: আগামী ২১ জুন ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ২২ জুন নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন তিনি। দুই দেশের রাষ্ট্রপ্রধানের বৈঠকে তিস্তার জল বন্টন-সহ বেশ কয়েকটি বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। যদিও আদৌ তিস্তার জল বন্টন নিয়ে চুক্তি হবে কিনা, তা নিয়ে সংশয়ে রয়েছেন কূটনীতিবিদরা।

গত ৯ জুন নরেন্দ্র মোদির টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার লগ্নে সাক্ষী হতে নয়াদিল্লি গিয়েছিলেন শেখ হাসিনা। কিন্তু ওই সফর ছিল সম্পূর্ণ ব্যক্তিগত। দুই পড়শি দেশের প্রধানমন্ত্রী হিসাবে ফের দায়িত্ব নেওয়ার পরে ২২ জুন প্রথমবার আনুষ্ঠানিক বৈঠকে বসতে চলেছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। আগামী ২১ জুন ঢাকা থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা করবেন বঙ্গবন্ধু কন্যা। ২২ জুন দ্বিপাক্ষিক বৈঠক শেষে ওই দিন রাতেই দেশে ফিরবেন। কেননা, তার পরের দিন ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী। আর প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন বঙ্গবন্ধু কন্যা।

বাংলাদেশ বিদেশ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, শেখ হাসিনার নয়াদিল্লি সফরের সময়ে ভারত ও বাংলাদেশের মধ্যে একাধিক চুক্তি ও মউ স্বাক্ষরিত হতে পারে। তবে নতুন কোনও উল্লেখযোগ্য চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা নেই।  সড়ক, রেল, জ্বালানি ও সমুদ্রপথে পণ্য পরিবহন নিয়ে মউ স্বাক্ষরিত হতে পারে। নয়াদিল্লি সফরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাতকারের পাশাপাশি রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতিসৌধেও পুষ্পস্তবক অর্পণ করতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।  

Tags :
Bangladesh PM Sheikh HasinaSheikh Hasina Delhi Visit
Next Article