For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দু:সংবাদ! ভাড়া বাড়ল মৈত্রী, বন্ধন এবং মিতালী এক্সপ্রেসের

03:51 PM Jun 05, 2024 IST | Reshmi Khatun
দু সংবাদ  ভাড়া বাড়ল মৈত্রী  বন্ধন এবং মিতালী এক্সপ্রেসের
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ফের ভাড়া বাড়তে চলেছে বাংলাদেশ থেকে কলকাতায় আসার ট্রেনের। ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচল করে মৈত্রী এক্সপ্রেস, মিতালী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস। তবে গত বছরেই এই তিনটি ট্রেনের ভাড়া বাড়ানো হয়েছিল। এবার ফের ভাড়া বৃদ্ধি পাচ্ছে। জানা গেছে, আগামী ১৫ জুন থেকে কার্যকর করা হবে নতুন ভাড়া।

Advertisement

বাংলাদেশ থেকে পড়াশুনো, চিকিৎসার খাতিরে বহু মানুষ আসে ভারতে। প্রায় প্রতি মাসেই কয়েক হাজার বাংলাদেশি মূলত চিকিৎসার জন্য আসেন। বর্তমানে ভারত এবং বাংলাদেশের মধ্যে চলাচল করে তিনটি ট্রেন। এবার ট্রেনে আসতে হলেও বাড়তি খরচ করতে হবে বাংলাদেশিদের। কারণ, এই ট্রেনগুলিতে আবার ভাড়া বাড়তে চলেছে।

Advertisement

বাংলাদেশী রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানাননো হয়েছে, ডলারের মূল্যবৃদ্ধির কারণে ট্রেনের টিকিটের মূল্য বাড়ছে।

কত টাকা বাড়ছে :  ঢাকা-কলকাতা রুটে চলাচল করা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের এসি সিটের বর্তমান ভাড়া ৪ হাজার ৯০০ টাকা। ১৫ জুন থেকে এসি সিটের জন্য ৫ হাজার ১১০ টাকা ভাড়া গুনতে হবে যাত্রীদের৷ একই ভাবে ১৪০ টাকা বাড়িয়ে এসি চেয়ার আসনের ভাড়া ঠিক করা হয়েছে ৩ হাজার ৭৪০ টাকা।

অন্যদিকে ঢাকা-কলকাতা রুটে চলাচল করা বন্ধন এক্সপ্রেস ট্রেনের বর্তমান এসি সিটের ভাড়া ২ হাজার ৯৫০ টাকা। যা ১৫ জুন থেকে ৩ হাজার ৫৫ টাকা হবে। ৭০ টাকা বাড়িয়ে এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৩৭০ টাকা করা হয়েছে।

ঢাকা-শিলিগুড়ি রুটে চলাচল করা মিতালী এক্সপ্রেস ট্রেনে এসি বার্থ আসনের বর্তমান ভাড়া ৬ হাজার ৭২০ টাকা, যা বাড়িয়ে ৭ হাজার ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২৩০ টাকা বাড়িয়ে এসি সিটের ভাড়া  করা হয়েছে ৪ হাজার ৫২০ টাকা। আর ১৫৫ টাকা বাড়িয়ে এসি চেয়ারের ভাড়া করা হয়েছে ৪ হাজার ১৫ টাকা।

বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক (ইন্টারচেঞ্জ) মিহরাবুর রশিদ খাঁন একটি বিজ্ঞপ্তি দিয়ে এই ভাড়া বাড়ানোর কথা জানিয়েছেন। ওই তিনটি ট্রেনের ভাড়া সর্বনিম্ন ৭০ টাকা এবং সর্বোচ্চ ৩০৫ টাকা বাড়ছে বলেও জানানো হয়েছে। তিনি জানিয়েছেন, ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় ট্রেনের টিকিটের মূল্য ধার্য করা হয়েছে।

Advertisement
Tags :
Advertisement