OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের মেরিনা তাবাসসুম

কিন্তু মেরিনা তাবাসুম সাধারণ নন, তিনি অসাধারণ একটি ব্যক্তিত্ব। তিনি স্থাপত্যচর্চায় এমন একটি রীতি তৈরি করেছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি এই ধরিত্রী যে বিপদের সম্মুখীন, তার সুরাহা পায়।
11:38 AM Apr 18, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: প্রতিবছরই মার্কিন যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিন বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে। সম্পত্তির ভিত্তিতে উঠে আসে দেশ- বিদেশের নানা প্রভাবশালীদের নাম। যেখানে ভারত-বাংলাদেশের একাধিক প্রভাবশালীদের নাম থাকে। এবারও তার অন্যথা হল না। গতকালই টাইম ম্যাগাজিন বিশ্বের ১০০ জন প্রভাবশালীর নাম ঘোষণা করেছে। যাঁদের মধ্যে আছেন, বলিউডের প্রথম সারির অভিনেত্রী আলিয়া ভাট, অভিনেতা দেব প্যাটেল। এছাড়াও আছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম।

তালিকায় উদ্ভাবক শ্রেণিতে স্থান পেয়েছেন মেরিনা তাবাসসুম। তাঁর বিভাগে থাকা আরও প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে রয়েছেন, রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। আর বলিউড অভিনেত্রী আলিয়া ভাট জায়গা পেয়েছেন শিল্পী বিভাগের প্রভাবশালীদের তালিকায়। এদিন টাইম ম্যাগাজিন তাবাসসুমকে নিয়ে লিখেছে, ‘তাবাসসুমের স্বার্থহীনতার পরিচয় তাঁর অনন্য প্রতিভার দ্বারা সমৃদ্ধ। তাঁর দ্বারা নকশা করা ভবনগুলো প্রমাণ। সাধারণত পুরস্কারজয়ী স্থপতিদের সঙ্গে পরোপকারের বিষয়টি তেমন উল্লেখ করা হয় না। কিন্তু মেরিনা তাবাসুম সাধারণ নন, তিনি অসাধারণ একটি ব্যক্তিত্ব। তিনি স্থাপত্যচর্চায় এমন একটি রীতি তৈরি করেছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধের পাশাপাশি এই ধরিত্রী যে বিপদের সম্মুখীন, তার সুরাহা পায়। জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা কবলিত অন্যান্য দেশগুলির মধ্যে একটি বাংলাদেশ।

শুধু তাই নয়, তাবাসুমের অনন্য সৃষ্টিগুলির মধ্যে একটি, আবহাওয়ার পরিবর্তনের কারণে বন্যা ঝুঁকি বাড়তে থাকা দেশে এমন সব বাড়ির নকশা তিনি করেছেন যেগুলো কম খরচে নির্মাণ করা যায় এবং সহজে সরিয়ে ফেলা যায়। তেমনি এই বাড়ি সহজে স্থানান্তরও করা যায়। তবে স্থপতি মেরিনা তাবাসুমের এটিই প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি নয়। ২০২১ সালে মানবিক ঘর তৈরির জন্য যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক পেয়েছেন তিনি। ২০২০ সালে ব্রিটিশ সাময়িকী প্রসপেক্ট–এর ৫০ চিন্তাবিদের মধ্যে শীর্ষ ১০ জনে স্থান করেছেন। তাঁর অনন্য সৃষ্টিগুলির মধ্যে রয়েছে, ঢাকার দক্ষিণে বায়তুর রউফ নামের একটি শৈল্পিক নকশার মসজিদ। যার স্থপতি হিসেবে ২০১৮ সালে তাবাসুম জামিল প্রাইজ পেয়েছেন।

Tags :
Bangladeshi architect Marina Tabassum
Next Article