For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভুয়ো প্রোফাইল খুলে প্রতারণার দায়ে ৫ বছরের কারাদণ্ড বিদেশি নাগরিকের

06:10 PM Jul 02, 2024 IST | Subrata Roy
ভুয়ো প্রোফাইল খুলে প্রতারণার দায়ে ৫ বছরের কারাদণ্ড বিদেশি নাগরিকের
Advertisement

নিজস্ব প্রতিনিধি,বারাসত: প্রতারণায় দোষী সাব্যস্ত অভিযুক্তকে পাঁচ বছরের জেল হেফাজতের রায় দিল বারাসত আদালত।সরকারি আইনজীবী জানান, বিয়ের সম্বন্ধ সংক্রান্ত একটি ওয়েবসাইটে ওই তথ্যপ্রযুক্তি কর্মীর প্রোফাইল ছিল। ওই বিদেশি সেখানে এক তরুণীর ভুয়ো প্রোফাইল খুলে ওই ব্যক্তির সঙ্গে আলাপ জমান।তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের এক কর্মীকে প্রতারণার অভিযোগে এক বিদেশি নাগরিককে দোষী সাব্যস্ত করল বারাসত আদালত(Barasat Court)। এহিকিয়োইয়া ডেভিড ফেভর নামে ওই বিদেশিকে মঙ্গলবার তার পাঁচ বছরের জেল হেফাজতের নির্দেশ দেয় বারাসত জেলা আদালত।

Advertisement

বারাসত আদালতের সাইবার অপরাধ সংক্রান্ত মামলার সরকারি আইনজীবী শৌভিক বসু ঠাকুর জানান, ওড়িশার বাসিন্দা এক তথ্যপ্রযুক্তি কর্মীকে ২০১৯ সালে ওই বিদেশি প্রতারণা করেন। বিধাননগর সাইবার থানার পুলিশ হরিয়ানা থেকে এহিকিয়োইয়াকে গ্রেফতার করে। তিনি নিজেকে নাইজিরিয়ার নাগরিক বলে দাবি করলেও তার সপক্ষে উপযুক্ত প্রমাণ দেখাতে পারেননি। তাঁর পাসপোর্ট ও ভিসা— দু’টিই জাল বলে তদন্তে জানা যায়। ফলে তাঁর বিরুদ্ধে আলাদা করে বিদেশি আইন সংক্রান্ত একটি ধারায় মামলাও যুক্ত করা হয়েছিল।
সরকারি আইনজীবী জানান, বিয়ের সম্বন্ধ সংক্রান্ত একটি ওয়েবসাইটে ওই তথ্যপ্রযুক্তি কর্মীর প্রোফাইল ছিল।

Advertisement

ওই বিদেশি সেখানে এক তরুণীর ভুয়ো প্রোফাইল খুলে ওই ব্যক্তির সঙ্গে আলাপ জমান। দু’মাস ধরে দু’জনের মধ্যে অনলাইনে কথাবার্তা চলে। এর পরে এক দিন ওই ব্যক্তির কাছে কাস্টমসের নাম করে ফোন আসে। তাঁকে জানানো হয়, ওই তরুণী ভারতে সাত কোটি টাকার একটি ডিমান্ড ড্রাফট নিয়ে এসেছেন। সেটি কাস্টম্‌স আটকে দিয়েছে। সেটি ছাড়ানোর জন্য প্রায় দু’লক্ষ টাকা ওই তথ্যপ্রযুক্তি কর্মীর থেকে নেওয়া হয়। এর পরেও কখনও রিজার্ভ ব্যাঙ্ক, কখনও কাস্টম্‌সের নাম করে কয়েক লক্ষ টাকা তাঁর থেকে নেওয়া হয়। কখনও তাঁকে ওই মহিলার কান্নাও শোনানো হয়।

শেষ পর্যন্ত ওই ব্যক্তি বুঝতে পারেন, আমেরিকাবাসী এক তরুণীর ভুয়ো ছবি ব্যবহার করে প্রোফাইল খুলে তাঁকে ঠকানো হয়েছে। এর পরেই তিনি বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেন। শৌভিক বলেন, ‘‘এই ধরনের একটা চক্র(Racket) সক্রিয় রয়েছে। মানুষকে সতর্ক হতে হবে। অনেক কম সময়ের মধ্যে মামলাটির নিষ্পত্তি হয়।

Advertisement
Tags :
Advertisement