For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শুধু কাঁঠাল নয়, বীজেও লুকিয়ে নানান সমাধান

10:03 AM Jun 23, 2024 IST | Reshmi Khatun
শুধু কাঁঠাল নয়  বীজেও লুকিয়ে নানান সমাধান
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি :  বাজারে চলছে এখন কাঁঠালের মরশুম। ভাবছেন বাজারে গিয়ে কাঁঠাল কিনবেন ? কেনই বা নয়, কাঁঠাল স্বাদে পুষ্টিগুণে অনেক এগিয়ে। অনেকে তো বাগানে কাঁঠাল গাছ লাগিয়ে থাকে। কাঁঠাল পেকে টুসটুসে হয়ে গেলে, গাছ থেকে পেড়ে বাড়িতে বসে খাওয়া হয়। অনেকে কাঁঠাল তো খায় কিন্তু বীজ ফেলে দেয়। তবে জানেন কি, শুধু কাঁঠালে নয় এর বীজেও আছে নানা পুষ্টিগুণ। যা নানান রোগ থেকে মুক্তি দেয়। জেনে নিন বীজের স্বাস্থ্য উপকারিতা।

Advertisement

দৃষ্টিশক্তি বাড়াতে : কাঁঠাল বীজে রয়েছে প্রচুর ভিটামিন। যা চোখের জন্য খুবই জরুরি। যারা চোখের বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন তারা চোখের যত্নে কাঁঠাল নিয়মিত খেতে পারেন। এছাড়াও এটি নাইট ব্লাইন্ডনেস (রাতকানা) এর মত সমস্যাও দূর করে।

Advertisement

ডায়াবেটিক রোগীদের জন্য : এতে উপস্থিত ফাইবার খাদ্যের কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি বাড়তে পারে না। নিয়মিত কাঁঠালের বীজ খেলে ডায়াবেটিস রোগীদের জন্য ভীষন উপকারী।

ওজন নিয়ন্ত্রণে আনতে :  বীজের প্রভাবে কোলেস্টেরল কমে। সঙ্গে হজমের সুবিধাও হয়।তাই ওজনও কমে।

চুলের পরিচর্যায় : কাঁঠালের বীজে থাকা ভিটামিন এ চুলের স্বাস্থ্য ভালো রাখে। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন। তাই আপনার ডায়েটে কাঁঠালের বীজ রাখতেই পারেন।

রক্তাল্পতায় : রক্তে হিমোগ্লোবিন বাড়ায় কাঁঠালের বীজে থাকায় আয়রন। যা অ্যানিমিয়া তথা রক্তাল্পতা সংক্রান্ত সমস্যার সমাধান করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা : বর্ষাকালে বিভিন্ন রোগের সংক্রমণ বাড়ে। এই বীজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

উল্লেখ্য, এটিকে ভাজা, সেদ্ধ বা অনান্য সবজির সঙ্গে মিশিয়ে অথবা গুংড়ো করেও খেতে পারেন। তবে কখন কীভাবে খাবেন, কতটুকু রাখবেন এই নিয়ে পুষ্টিবিদের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement