OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মঙ্গল ও বুধবার দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টিপাতের পূর্বাভাস

05:32 PM Jan 13, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি : মরসুমের শীতলতম দিন শনিবার।আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত দক্ষিণবঙ্গতে শুষ্ক আবহাওয়া থাকবে।আবহাওয়া দফতরের(Weather Department) পূর্বাঞ্চলীয় অধিকর্তার ডক্টর সোমনাথ দত্ত এই খবর জানান। তিনি বলেন,উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিংপং - এ হালকা বৃষ্টি হতে পারে। ১৬ ও ১৭ জানুয়ারি দক্ষিণবঙ্গে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর, নদীয়া ,পূর্ব বর্ধমান, হাওড়া ও হুগলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ১৮ তারিখে পশ্চিমবঙ্গের সবকটি জেলাতেই বৃষ্টির সম্ভাবনা।১৯ জানুয়ারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে জেলাতে । ১৪ তারিখ পর্যন্ত তাপমাত্রা কম থাকবে।১৪ তারিখ পর্যন্ত পুরুলিয়া, বর্ধমানের কয়েকটি জায়গায় শৈত্য প্রবাহের সম্ভাবনা। উত্তরবঙ্গে ২ দিনাজপুর, দার্জিলিং ,মালদা, কোচবিহারে কুয়াশার সম্ভাবনা।

এবার এক নজরে দেখে নেওয়া যাক শনিবার কলকাতা শহর দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রার পরিসংখ্যান..........

কলকাতা ১২.৬ ডিগ্রি
দমদম ১১ডিগ্রি
ডায়মন্ড হারবারে ১১.৫ ডিগ্রি
মেদিনীপুর ১১ডিগ্রি
পুরুলিয়া ৭.১ডিগ্রি
শান্তিনিকেতন ৭.৪ডিগ্রি
বাঁকুড়া ৮.৮ডিগ্রি
বর্ধমান ৮.৮ডিগ্রি
পানাগড় ৮.৯ডিগ্রি

পশ্চিম ভারত থেকে বিহার পর্যন্ত শৈত্য প্রবাহের সতর্কতা। কাঁপছে দিল্লি। মরশুমের শীতলতম দিন কলকাতাতে। গ্রাউন্ড-ফ্রস্ট রাজস্থান ও উত্তরাখন্ডে।পৌষ সংক্রান্তির আগেই হু হু করে নামছে পারদ। কলকাতায় দুই রাতে প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমলো। বুধবার ও বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণ ভারত থেকে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর বিদায় পর্ব শুরু হবে ১৫ই জানুয়ারি। মাঘ মাসের শুরুতেই দ্বিতীয় বর্ষার বিদায় পর্ব দক্ষিণ ভারত থেকে।নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ১৬ই জানুয়ারি মঙ্গলবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।দক্ষিণবঙ্গ কলকাতায় ১২ ডিগ্রির ঘরে নেমে গেছে পারদ। পশ্চিমের জেলা গুলিতে দশের নিচে পারদ। পৌষ সংক্রান্তির আগেই অনেকটাই কমল তাপমাত্রা। ৪-৫ দিনের শীতের স্পেল। শীতের নতুন স্পেল। মঙ্গলবার পর্যন্ত স্পেল হওয়ার সম্ভাবনা। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল।

মেঘলা আকাশের (Cloudy Sky)সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা। বুধবার বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন।মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ 24 পরগনা ও পূর্ব মেদিনীপুরে।বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হওয়ার সম্ভাবনা রয়েছে।উত্তরবঙ্গে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা সোমবার থেকে বুধবারের মধ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির আশঙ্কা দার্জিলিংয়ে। আগামী সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পং এ হালকা বৃষ্টির সম্ভাবনা।বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্প্‌ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা।কলকাতায়এই প্রথম এবারে ১২ ডিগ্রি সেলসিয়াসে কলকাতার তাপমাত্রা। আগামী দু তিন দিন একই রকম থাকবে তাপমাত্রা। শীতের এই মরসুমে শীতলতম দিন কলকাতায়। উত্তুরে হাওয়ার দাপট বাড়ল। আরো নামলো পারদ। মঙ্গলবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৬ শতাংশ। এদিকে ভিন রাজ্যে আগামী ৪৮ ঘন্টায় কোল্ড ওয়েব বা শৈত্য প্রবাহের সতর্কবার্তা রাজস্থান ,পঞ্জাব হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে। পাশাপাশি আগামী ২৪ ঘন্টায় কোল্ড ডে পরিস্থিতিও থাকবে বেশ কিছু এলাকাতে। বিহারেও শৈত্যপ্রবাহের সতর্কবার্তা জারি। শৈত্য প্রবাহ এবং শীতল দিনে কাঁপছে দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারত।জোড়া পশ্চিমী ঝঞ্ঝায় উত্তর পশ্চিমের পার্বত্য এলাকাতে বৃষ্টি(ড়াইন) ও তুষারপাতের সম্ভাবনা। শুক্র ও শনিবার অর্থাৎ আজ ও কাল এবং ১৬ থেকে ১৮ই জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর মোজাফফরাবাদ লাদাখ হিমাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। রাজস্থান ও উত্তরাখন্ডে গ্রাউন্ড ফ্রস্ট হতে পারে।

Tags :
Kolkata WeatherNorth Bengal Weathersouth bengal weather
Next Article