For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দক্ষিণবঙ্গের ৫ জেলায় তাপপ্রবাহের সর্তকতা, উত্তরবঙ্গে দুর্যোগ চলবে

07:31 PM Apr 01, 2024 IST | Subrata Roy
দক্ষিণবঙ্গের ৫ জেলায় তাপপ্রবাহের সর্তকতা  উত্তরবঙ্গে দুর্যোগ চলবে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামী পাঁচ দিন শুষ্ক ও গরম আবহাওয়া বজায় থাকবে দক্ষিণবঙ্গে। পশ্চিমের ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি। ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ,পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের(Heat Weave) সতর্কবার্তা। সোমবার আলিপুর আবহাওয়া দফতরের(Alipur Weather Office) পূর্বাঞ্চলের অধিকর্তা সোমনাথ দত্ত এই খবর জানান। তিনি বলেন,বুধবার থেকে শুক্রবার পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে।

Advertisement

অপরদিকে,উত্তরবঙ্গের (North Bengal)ওপরের দিকের ৫ জেলায় বুধবার পর্যন্ত ঝড়-বৃষ্টি চলবে। আগামী ২৪ ঘণ্টায় ঝড় বৃষ্টির সতর্কতা থাকবে। তার সঙ্গে শিলাবৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহার জেলাতে। ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার বইবার সম্ভাবনা রয়েছে।রবিবার ময়নাগুড়িতে মিনি টর্নেডোই হয়েছে। জানালো আলিপুর আবহাওয়া দফতর। এ ধরনের টর্নেডোর পূর্বাভাস দেওয়া যায় না। তিনটে পনেরো মিনিট থেকে সাত মিনিটের এই ঝড়ে গতিবেগ ছিল সর্বোচ্চ ৭৫ কিলোমিটার প্রতি ঘন্টায়। এই ঝড়ের উৎপত্তিস্থল ছিল নেপাল(Nepal)।

Advertisement

এই মিনি টর্নেডোতে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চাষের জমিতে ক্ষতি হয়েছে। একাধিক গাছপালা পড়ে গিয়েছে। প্রচুর ঘরবাড়ি ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৩ শতাধিক মানুষ। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলের অধিকর্তা সোমনাথ দত্ত দাবি করেন, সম্পূর্ণ রিপোর্ট এখনো আসেনি। সব জায়গায় রিপোর্ট পাওয়ার পর এই মিনি টর্নেডোতে ক্ষয়ক্ষতি পরিমান কিরকম হয়েছে এবং কিভাবে ঝড়টি কোথা থেকে কোনদিকে গিয়েছে সবটি বলা সম্ভব হবে।

Advertisement
Tags :
Advertisement