For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গত ৫০ বছরের রেকর্ড ভেঙে কলকাতাতে তাপমাত্রা রবিবার ৪০ ডিগ্রির ঘরে পৌঁছল

03:54 PM Apr 21, 2024 IST | Subrata Roy
গত ৫০ বছরের রেকর্ড ভেঙে কলকাতাতে তাপমাত্রা রবিবার ৪০ ডিগ্রির ঘরে পৌঁছল
Advertisement

নিজস্ব প্রতিনিধি: গত ৫০ বছরের রেকর্ড ভেঙে কলকাতাতে তাপমাত্রা রবিবার ৪০ ডিগ্রির ঘরে পৌঁছল।গত ৫০ বছরে এপ্রিলে রবিবার কলকাতাতে আবহাওয়ার চরম অবস্থা। এতদিন গরম এর আগে দীর্ঘস্থায়ী হয়নি। আগামী ২১ থেকে ২৩ তারিখ তাপমাত্রা ১/২ ডিগ্রি কমলেও অস্বস্তি একই থাকবে। পাশাপাশি দক্ষিণ বঙ্গের, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে সিবিয়ার তাপপ্রবাহ সতর্কতা জারি। কলকাতা, হাওড়া, হুগলী বাদ দিয়ে বাদবাকি জেলায় তাপপ্রবাহের সতর্কতা, এছাড়া এই তাপপ্রবাহের সতর্কতা মালদা ও দুই দিনাজপুরেও। ২২/২৩ তারিখে দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা। তাতে তাপমাত্রা বিশেষ কমবে না। কলকাতায় সাময়িক তাপমাত্রা কমলেও আগামী ২৪/২৫ তারিখ ফের বাড়বে।

Advertisement

কলকাতাতে তাপমাত্রা গড়ে স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। গত অর্ধ শতাব্দীতে এতটা দীর্ঘস্থায়ী গরম এপ্রিলে দেখা যায়নি। ১৯৮০ র এপ্রিলে একবার ৪১.৭, ২০১৩- তে একদিন ৪১ এবং ২০১৬ তেও চরম তাপমাত্রা দেখা গেলেও এতটা দীর্ঘমেয়াদে গরম অনুভব করা যায়নি। আগামী এক সপ্তাহ একই অস্বস্তি জারি থাকবে শহরে।দহন জ্বালায় জ্বলছে গোটা বঙ্গ। সবথেকে বেশি তাপমাত্রার গ্রাফ উঠতে দেখা গিয়েছে পশ্চিমের জেলাগুলিতে। রবিবার ৪৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলল বাঁকুড়ার তাপমাত্রা।হাওয়া অফিস বলছে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে বুধবার পর্যন্ত। ছয় জেলায় চরম তাপপ্রবাহের পূর্বাভাস। বাতাসে রীতিমতো আগুন ঝরছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে। এই জেলাগুলিতে তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে আজ।

Advertisement

কলকাতা-সহ বাকি ৯ জেলায় তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি হয়েছে।সোমবার থেকে কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বেশি বৃষ্টি হতে পারে উপকূলবর্তী জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। তবে বৃষ্টি হলেও অস্বস্তিকর আবহাওয়ার হাত থেকে এখনই রক্ষা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।সোম-মঙ্গলে তাপমাত্রা সামান্যই কমতে পারে। তাতে অস্বস্তি বিশেষ কমবে না। এদিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে গিয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাগুলিতে চলছে শুষ্ক পশ্চিমী হাওয়ার দাপট। তবে শুধু দক্ষিণবঙ্গের জেলা নয়, তাপপ্রবাহের সতর্কতা থাকছে থাকছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।

আগামী কয়েকদিন উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস। মালদহ, দুই দিনাজপুরে বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে কয়েকদিন। রবিবার বিকেলে আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয় এদিন আলিপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি। এর পাশাপাশি দমদমে ৪০.৮,সল্টলেকে ৪০.৩, আসানসোল ৪২.৪, ক্যানিংয়ে ৩৯ ডিগ্রি, বাঁকুড়াতে ৪৩.৬, হলদিয়াতে ৩৮.৫ ,ডায়মন্ড হারবার ৪০ডিগ্রী, দিঘা ৩৬ ডিগ্রী ও শান্তিনিকেতনের ৪০ .২ ডিগ্রি সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

Advertisement
Tags :
Advertisement