For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১ বছরে ৩ বার দুর্গাপুজো! বিরল ঘটনা হলেও ১৪৩১ বঙ্গাব্দে চরম বাস্তব

১৪৩১ বঙ্গাব্দে বাসন্তী পুজো দুইবার পড়ে যাওয়ায় ১ বছরে ৩ বার দুর্গাপুজোর ঘটনা ঘটতে চলেছে। বছরে ৩ বার দেবী দুর্গার আরাধনা খুব কমই দেখা যায়।
09:45 AM Apr 14, 2024 IST | Koushik Dey Sarkar
১ বছরে ৩ বার দুর্গাপুজো  বিরল ঘটনা হলেও ১৪৩১ বঙ্গাব্দে চরম বাস্তব
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: শুভ নববর্ষ। স্বাগত ১৪৩১ বঙ্গাব্দ। আজ রবিবার বাঙালির পয়লা বৈশাখ। এদিন থেকেই শুরু হয়ে যাচ্ছে নতুন বাংলা বছর। আর সব বাঙালির এই বছর শুরুর দিনে সব থেকে বেশি উৎসাহ থাকে এটা দেখতে পুজো ঠিক কবে। পুজো মানে বাঙালির দুর্গাপুজো(Durga Puja)। এই নতুন বাংলা বছরে(Bengali Year 1431) বাঙালি চাক্ষুষ করতে চলেছে এক বিরল ঘটনার। ১ বছরের মধ্যে ৩ বার দুর্গাপুজো হতে চলেছে ১৪৩১ বঙ্গাব্দে। বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো আয়োজিত হয় শরৎকালে। তাই সেই পুজোকে শারদীয়াও বলা হয়। শ্রীরামচন্দ্রের(Sree Ram Chandra) অকালবোধনের(Okal Bodhon) হাত ধরেই সেই পুজো আজ বাঙালির সেরা উৎসবে পরিণৎ হয়েছে। কিন্তু সেই সময় ছাড়াও মা দুর্গা পূজিত হন বসন্তকালে, যা প্রকৃতভাবে দুর্গাপুজোর সময়। সেই পুজো বসন্তকালে হয় বলে তা বাসন্তী পুজো নামেও খ্যাত। এই ১৪৩১ বঙ্গাব্দে সেই বাসন্তী পুজো দুইবার পড়ে যাওয়ায় ১ বছরে ৩ বার(3 Times in a Year) দুর্গাপুজোর ঘটনা ঘটতে চলেছে। 

Advertisement

আগামিকাল সোমবার থেকে শুরু হচ্ছে বাসন্তী পুজা। মঙ্গলবার অষ্টমি তিথিতে হবে অন্নপূর্ণা পুজাও। বুধবার নবমী তিথির পুজোর সঙ্গে দেশজুড়ে উদযাপিত হবে রামনবমী। বৃহস্পতিবার দশমী এবং একই সঙ্গে চৈত্র নবরাত্রিরও সমাপন। আদতে এই বাসন্তী পুজো ১৪৩০ বঙ্গাব্দের শেষের দিকেই হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু মল মাসের কারণে সেই পুজো পিছিয়ে গিয়েছে প্রায় ১ মাস আর তা পড়েছে ১৪৩২ বঙ্গাব্দের ২ বৈশাখে। অর্থাৎ আগামিকাল থেকে। বছরের দ্বিতীয় দুর্গাপূজো বাঙালি চাক্ষুষ করবে অবশ্যই শরৎকালেই। এবারে ২৩ আশ্বিন, ইংরেজির ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয়া দুর্গাপুজো। আবার বাংলা বছরের শেষ লগ্নে ২১ চৈত্র বা ইংরেজির ৪ এপ্রিল থেকে থাকছে বাসন্তী পুজো। এই হিসাবেই বছরে ৩ বার দুর্গাপুজো থাকছে ১৪৩১ বঙ্গাব্দে। পঞ্জিকা বিশারদদের মতে, বছরে ৩ বার দেবী দুর্গার আরাধনা খুব কমই দেখা যায়। একই সঙ্গে বছরের প্রথম ভাগে ও শেষ ভাগে থাকা বাসন্তী পুজো ৪ দিনের করে হলেও শারদীয়া দুর্গাপুজো এবার পড়েছে ৩ দিনে। স্বাভাবিক ভাবেই বাঙালির কিছুটা হলেও মন খারাপ। এই এই পুজোর জন্যই সারা বছর বসে থাকা। সারা বছরের অপেক্ষা।

Advertisement

পঞ্জিকা বলছে, বাঙালির শ্রেষ্ঠ পার্বণ শারদীয়া উৎসবে মহিষাসুরমর্দিনী মা দুর্গার পুজো শুরু হবে ২৩ আশ্বিন বা ইংরেজির ১০ অক্টোবর থেকে। সেদিন খুব সকালেই সপ্তমী তিথি শেষ হয়ে অষ্টমি পড়ে যাচ্ছে। কিন্তু হিন্দুধর্ম মতে যেহেতু তিথির শেষ ধরে পুজো হয় তাই অষ্টমি পুজো হচ্ছে পরেরদিন ভোরে অর্থাৎ ২৪ আশ্বিন, ইংস্রেজির ১১ অক্টোবর। সেদিন সকাল ৬টার মধ্যেই শেষ হয়ে যাবে অষ্টমির পুজো। সকাল ৬টা ২৪ মিনিটে শুরু হবে সন্ধি পুজো। শেষ হবে ৭টা ১২ মিনিটে। আবার পরেরদিন অর্থাৎ ২৫ আশ্বিন, ইংরেজির ১২ অক্টোবর হবে নবমী ও দশমীর পুজো। দুই পুজোই সম্পন্ন হবে ১ দিনে। যদিও বিশুদ্ধ সিদ্ধান্ত মতে শারদীয়া দুর্গাপুজো হবে ৪ দিনেই। সেই মতে মহাষ্টমীর সন্ধিপুজো শুরু হবে বেলা ১১টা ৪৩ মিনিটে, শেষ হবে ১২টা ৩১ মিনিটে। এই পঞ্জিকা অনুযায়ী, মহানবমী শনিবার হলেও, বিজয়া দশমী তারপর দিন ১৩ অক্টোবর।

Advertisement
Tags :
Advertisement