OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জিভে জল আনবে নিরামিষ চালকুমড়োর এই পদ

08:10 AM Jun 10, 2024 IST | Reshmi Khatun
Courtesy Google

নিজস্ব প্রতিনিধি : অনেকে নিরামিষ সবজির নাম শুনলেই মুখ ব্যাজার করে বসে থাকেন। নিরামিষ যেন পাতেই তোলা যায় না। তবে আপনি চালকুমড়ো দিয়ে সুস্বাদু এই রেসিপিটি বানাতে পারেন। আঙুল চেটে খাবে সবাই। কোনকরম ঝামেলা ছাড়াই অল্প সামান্য কিছু ঘরোয়া উপকরণ দিয়েই বানানো যায় সুস্বাদু এই রেসিপিটি। জেনে নিন বানাবেন কীভাবে। 

উপকরণ : উপকরণ হিসেবে লাগবে মটর ডাল, চালকুমড়ো, মেথি, বেসন, লবন, চিনি, কালোজিরে, তেজপাতা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা, সর্ষের তেল, দুধ, কাঁচালঙ্কা ও ঘি

প্রণালী : প্রথমে মটর ডাল বেটে নিন ভাল করে। এরপর এই পেস্টের মধ্যে মিশিয়ে দিন কাঁচালঙ্কা কুচি, স্বাদমতো লবন , চিনি আর কালোজিরে। স্বাদ বাড়াতে অল্প একটু বেসনও দিয়ে দিতে পারেন ওই মিশ্রণে।

এরপর ছোট ছোট বড়ার আকারে সাজিয়ে নিন বড়াগুলো। এরপর ডুবো তেলে ভেজে তুলে নিন।

এবার তরকারি বানানোর জন্য তেল বা ঘি গরম করে নিন। তেজপাতা, শুকনো লঙ্কা, মেথি এবং ফোড়ন দিয়ে দিন। ছোট করে কাটা চালকুমড়োর টুকরো দিয়ে দিন ওর মধ্যে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে তাতে দিয়ে দিন হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো। তরকারি থেকে জল ছেড়ে দিলে স্বাদমতো লবন ও চিনি মিশিয়ে দিন।

এরপর দেখবেন তরকারিটা বেশ খানিকটা মাখা মাখা হয়ে গেছে। এর উপর থেকে কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে দিন। সবশেষে ভেজে রাখা বড়াগুলো মিশিয়ে নামিয়ে নিন। এরপর ১ মিনিট মত রেখে নামিয়ে নিন। দেখবেন খুব সুন্দর গন্ধ বেরিয়েছে। এরপর গরম গরম ভাতের লেবুর রস দিয়ে পরিবেশন করতে পারেন।

Tags :
Bengali traditional recipe for festivalbrinjal recipe at homejamai sasthi special all menu
Next Article