For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জিভে জল আনবে কচুর লতি দিয়ে বাঙালির এই হারিয়ে যাওয়া পদ

08:20 AM Jun 22, 2024 IST | Reshmi Khatun
জিভে জল আনবে কচুর লতি দিয়ে বাঙালির এই হারিয়ে যাওয়া পদ
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : সেই ঠাকুমা দিদিমাদের হাতে হাতের তৈরি কচুর লতির কথা মনে আছে। আহা কি স্বাদ ! ভোলার মত নয়। আপনিও কি মিস করছেন এই রেপিপি, তবে চিন্তা ভুলে বাজারে গিয়ে কচুর লতি কিনে আনুন, সঙ্গে চিংড়ি মাছ। চিংড়ি দিয়ে কচুর লতি একবার বানিয়ে দেখুন না।  স্বাদ মুখে লেগে থাকার মত। জেনে নিন কিভাবে বানাবেন মুখরোচক এই রেসিপি।

Advertisement

উপকরণ : পরিমাণমত কচুর লতি, কুচো চিংড়ি ২০০ গ্রাম, টমেটো, লাল লঙ্কা, হলুদ গুঁড়ো, তেল, লবন, পেঁয়াজ বাটা ও রসুন বাটা।

Advertisement

প্রণালী : কুচো চিংড়ি প্রথমে ভাল করে ধুয়ে নিতে হবে।ভালো করে বেছে-কুটে ধুয়ে রেখে দিতে হবে। এরপর সামান্য হলুদ, লবন দিয়ে চিংড়িগুলো মাখিয়ে রাখতে হবে। অন্যদিকে কচুর লতিও পরিষ্কার করে কেটে ধুয়ে নুন মাখিয়ে রেখে দিতে হবে। এবার সেই চিংড়ি মাছগুলো নুন-হলুদ মাখিয়ে নেওয়ার পর গরম তেলে হালকা করে ভেজে তুলে রেখে দিতে হবে।

এবার ওই তেলেই পেঁয়াজ ও রসুন বাটা দিয়ে একটু নেড়েচেড়ে নিন। লাল রঙ হয়ে গেলে হলুদ ও লঙ্কার গুঁড়ো দিয়ে একটু করে কষিয়ে নিন ভাল করে। মশলা থেকে তেল ছেড়ে দিলে কচুর লতি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিতে হবে। ১৫ মিনিট ধরে রান্না করতে হবে।

ওর মধ্যে পরিমাণ মতো জল মিশিয়ে ঢাকা দিয়ে দিন। ১৫ মিনিট মত রান্না করে নিতে হবে। কচুর লতি সেদ্ধ হয়ে গেলে ভাজা চিংড়ি দিয়ে দিন। বেশ মাখো মাখো হয়ে গেলে নামিয়ে নিন। স্বাদ বাড়াতে লেবুর রস ও ছড়িয়ে দিতে পারেন উপর থেকে।

Advertisement
Tags :
Advertisement