For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জাতীয় পুরস্কারের মঞ্চে দেশের সেরা পরিচালক বাঙালিরাই, জানালেন সৃজিত

সৃজিতের মন্তব্য, “সাতসকালে উঠে এরকম একটা খবর দেখলে নিজেকে বলা যায়, এবার নিশ্চিন্তে মরে যেতে পারি।” বর্তমানে জাতীয়স্তরে বাংলা সিনেমার দর একেবারেই নেই।
03:39 PM Feb 01, 2024 IST | Sushmitaa
জাতীয় পুরস্কারের মঞ্চে দেশের সেরা পরিচালক বাঙালিরাই  জানালেন সৃজিত
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উত্তমকুমার থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়, সত্যজিৎ রায় থেকে মৃণাল সেন, ঋত্বিক ঘটক, বাংলা বিনোদন মহল কখনই ভুলতে পারবে না প্রাণপুরুষদের। যাঁদের হাত ধরে আজ টলিউড আঞ্চলিক সিনেমা ইন্ডাস্ট্রির এক বিশিষ্ট মহল। যার দাপট শুধু বাংলায় থেমে নেই, আন্তর্জাতিক মানেও প্রসার লাভ করছে। বাংলা সিনেমা এখন বিদেশেরও অনেক চলচ্চিত্র উৎসবে রাজ করছে। আর বাংলা ইন্ডাস্ট্রিক আন্তর্জাতিক মহলে উঠেছে শুধুমাত্র কয়েকজন বাঙালি পরিচালকের হাত ধরে। যার মধ্যে অন্যতম নাম কিংবদন্তি পরিচালক মৃণাল সেন এবং সত্যজিৎ রায়।

Advertisement

সত্যজিৎ রায়ই প্রথম যিনি বাংলাতে অস্কার এনে দিয়েছিলেন। সত্যজিৎ রায়, মৃণাল সেন এবং ঋত্বিক ঘটক, যারা তিনজনে একত্রে রায়-সেন-ঘটক নামেই পরিচিত। তবে কালক্রমে তাঁদের এই ধারা নিজের কাঁধে বহন করেছেন অপর্ণা সেন, ঋতুপর্ণ ঘোষ, গৌতম ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্ত। এবার বিভিন্ন রাজ্যের সেরা পরিচালকদের একটি তালিকা প্রকাশ করল ইন্ডিয়া ডট ইন ডট পিক্সেল নামক এক সংস্থা। যা শেয়ার করে আনন্দ প্রকাশ করল টলিউডের চারবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত সৃজিত মুখোপাধ্যায়। যেখানে জাতীয় স্তরে বাংলা ছবি এখনও কোণঠাসা, সেখানে সেরা পরিচালক বাঙালিরাই। সৃজিতের মন্তব্য, “সাতসকালে উঠে এরকম একটা খবর দেখলে নিজেকে বলা যায়, এবার নিশ্চিন্তে মরে যেতে পারি।” বর্তমানে জাতীয়স্তরে বাংলা সিনেমার দর একেবারেই নেই।

Advertisement

প্যান ইন্ডিয়ার বাংলা সিনেমাও জাতীয় স্তরে জায়গা পায়না। কন্টেন্ট ভালো হলেও বক্স অফিসের ক্যাশবাক্সে ফাঁকা। যেখানে রাজত্ব করে শুধুমাত্র হিন্দি সিনেমাই। সেখানে বাংলা পরিচালকের সেরা পরিচালকের মর্যাদা দান। বৃহস্পতিবার সাত সকালেই এমন খবর শুনিয়ে টলিউডে একেবারে চাঙ্গা করলেন সৃজিত মুখোপাধ্যায়। যা কিনা চমকে দেওয়ার মতো। কারণ ভারতের বিভিন্ন প্রদেশের পরিচালকদের মধ্যে সবথেকে বেশি জাতীয় পুরস্কার পেয়েছেন বাঙালিরাই। ১৯৬৭ সাল থেকে ২০২১ সালের মধ্যে সেরা পরিচালনার জন্য বাঙালিরা মোট ২১বার জাতীয় পুরস্কার পেয়েছেন। এরপরই স্থান রয়েছে মালায়লি ভাষার ছবির।

Advertisement
Tags :
Advertisement