OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আজই আসছে বাংলার আধার, তার আগেই তৃণমূলের চিঠি UIDAI-কে

দীর্ঘ দিন ধরে তথ্য জানার অধিকার বা RTI নিয়ে কাজ করা সাকেত তাঁর চিঠিতে চার দফা প্রশ্ন রেখেছেন UIDAI’র সামনে। জবাব চেয়েছেন ৫ দিনের মধ্যে।
11:19 AM Feb 20, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Twitter

নিজস্ব প্রতিনিধি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) গতকালই জানিয়ে দিয়েছেন বাংলার মানুষকে আধার বাতিলের(Aadhar Card De-Activation) যন্ত্রণা থেকে মুক্তি দিতে এদিনই রাজ্য সরকার এক পোর্টাল আনছে। পাশাপাশি তিনি আধার বাতিল প্রশ্নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) ও জাতীয় নির্বাচন কমিশনকে(ECI) চিঠিও দিচ্ছেন। এরি মাঝে এদিন অর্থাৎ মঙ্গলবার আধার কার্ড কেন নিস্ক্রিয় করে দেওয়া হচ্ছে সেই প্রসঙ্গে তৃণমূলের(TMC) তরফে চিঠি দেওয়া হয়েছে আধার কর্তৃপক্ষ Unique Identification Authority of India বা UIDAI-কে। সেই চিঠি দিয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখেল(Saket Gokhale)। দীর্ঘ দিন ধরে তথ্য জানার অধিকার বা RTI নিয়ে কাজ করা সাকেত তাঁর চিঠিতে চার দফা প্রশ্ন রেখেছেন UIDAI’র সামনে। তাঁর প্রশ্ন, বিজেপির তরফে যে ‘প্রসুক্তিগত ত্রুটি’র কথা বলা হচ্ছে তা কতখানি সঠিক আর যদি তা হয়ে থাকে তাহলে তা কেন হল? ২০২০ সালের জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত সারা দেশে ঠিক কত আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনা ঘটেছে? কোন কোন রাজ্যে সেই ঘটনা ঘটেছে এবং আধার কার্ড নিষ্ক্রিয় হলে কোন কোন পরিষেবা থেকে বঞ্চিত হবেন নাগরিকেরা? বিষয়টিকে ‘জরুরি’ বলেও অভিহিত করে সাকেতের আর্জি, চিঠি পাওয়ার ৫ দিনের মধ্যে জবাব দিক UIDAI।  

কার্যত লোকসভা নির্বাচনের আগে বাংলার বুকে আমজনতার এই আধার কার্ড ‘নিষ্ক্রিয়’ হয়ে যাওয়ার ঘটনাকে ঘিরে রাজনৈতিক উত্তাপ ক্রমশই বাড়ছে। প্রশাসনিক স্তরেও এই বিষয়ে কেন্দ্রের বিজেপি সরকারের ওপর চাপ তৈরি করতে চাইছে রাজ্যের শাসকদল। অস্বীকার করার উপায় নেই যে এই ঘটনাকে ঘিরে আমজনতার মধ্যে যত উদ্বেগ ছড়িয়েছে তার থেকেও বেশি উদ্বেগ ছড়িয়েছে বিজেপির অন্দরে। যদিও মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন,  ‘যাদের আধার বাতিল হয়েছে তাঁদের আলাদা কার্ড দেবে রাজ্য। ব্যাঙ্ক বা অন্য কাজে কারও সমস্যা হবে না।’ একই সঙ্গে তিনি এই ঘটনায় আইনি পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন। গতকাল তিনি প্রধানমন্ত্রীকে যি চিঠি দিয়েছেন তাতে সাফ জানিয়েছেন, আধার নিয়ামক সংস্থা বিধি না মেনেই অনেকের আধার বাতিল করছে। যাঁদের মধ্যে তফসিলি জাতি, জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত মানুষ রয়েছেন। মানুষের মধ্যে ‘বিভ্রান্তি’ ছড়ানো এবং তাঁদের নানা পরিষেবা থেকে ‘বঞ্চিত’ করাই এর লক্ষ্য কিনা, চিঠিতে তা প্রধানমন্ত্রীর কাছ থেকেই জানতে চেয়েছেন মুখ্যমন্ত্রী।

Tags :
Aadhar Card De-ActivationEciMamata BanerjeeNarendra modiTmcUIDAI
Next Article