OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মঙ্গলে শুরু বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, নিরাপত্তায় ১,৫০০ পুলিশ

08:43 PM Nov 20, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: অপেক্ষার প্রহর গোনা কার্যত শেষ। রাত পোহালেই মঙ্গলবার শুরু হচ্ছে দু’দিনব্যাপী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বসছে ওই সম্মেলন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই সূচনা হবে বাণিজ্য সম্মেলনের। উপস্থিত থাকবেন দেশ-বিদেশের নামী শিল্পপতি থেকে বিভিন্ন দেশের বিশিষ্ট আধিকারিকরা। সেই কারণেই সোমবার বিকেল থেকেই আঁটোসাঁটো নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারকে।

সম্মেলনে যোগ দিতে আসা অতিথিদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারের সামনের রাস্তা অর্থা‍ৎ বিস্ব বাংলা সরণিতে যান চলাচলের ক্ষেত্রে একগুচ্ছ বিধি-নিষেধ জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ওই রাস্তায় পণ্যবাহী গাড়ি চলাচল করতে দেওয়া হবে না। বিশ্ব বাংলা সরণি হয়ে যে বাস চলাচল করে সেগুলিরও যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। চিংড়িঘাটা থেকে নিউটাউন হয়ে বিমানবন্দরের দিকে যে দশটি বাস রুট রয়েছে সমস্ত রুটের বাসকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। সকাল সাতটা থেকে মধ্যরাত পর্যন্ত ভিআইপি রোড হয়ে চলাচল করবে ওই রুটের বাস। চিনার পার্কের থেকে নারকেলবাগানের দিকের বাসগুলিকে আকাঙ্খা মোড় হয়ে যেতে হবে। অতিথিদের নিরাপত্তা ও ট্র্যাফিক সামলানোর জন্য প্রায় দেড় হাজার পুলিস কর্মীকে মোতায়েন করা হচ্ছে।

প্রসঙ্গত, এবারের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের দিকে নজর সবার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রার পর স্বাভাবিকভাবেই এবারের বাণিজ্য সম্মেলন ঘিরে জল্পনা তুঙ্গে। আগামিকাল ও বুধবার নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে শিল্পপতি ও উদ্যোগপতিরা থাকবেন। এই অবস্থায় প্রস্তুত বিধাননগর পুলিশ।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এবারের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে স্পেন,  আরব আমিরশাহি, পোল্যান্ড এবং ব্রিটেন থেকে সবথেকে বেশি প্রতিনিধি আসছেন। ব্রিটেন থেকে আসছেন ৫৫ জন এবং স্পেন থেকে ৮ জন।গত সেপ্টেম্বর মাসেই রাজ্যে বিনিয়োগ টানতে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ওই সফরের পরেই বাংলায় বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছেন দুই দেশের শিল্পোদ্যোগীরা। বস্ত্রশিল্প, চর্মশিল্প, পর্যটন, তথ্য-প্রযুক্তি-সহ একাধিক ক্ষেত্রে বিনিয়োগ করতে চাইছেন। সম্মেলনের এক ফাঁকেই বিভিন্ন শিল্প সংস্থা নিজেদের মধ্যে এবং রাজ্য সরকারের বিভিন্ন দফতরের সঙ্গেও মউ চুক্তি স্বাক্ষর করতে চলেছে।

Tags :
Bengal Global Business SummitBengal Global Business Summit 2023.BGBSBiswa Bangla Convention CentreCM Mamata Banerjee
Next Article