OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকে তামান্না ভাটিয়ার জীবনী, বেঙ্গালুরুর স্কুলে অভিভাবকদের বিক্ষোভ

প্রতিবেদন অনুসারে, স্কুলে সপ্তম শ্রেণীর সিন্ধিদের উপর একটি পাঠ্যপুস্তক রয়েছে, যার একটি অধ্যায়ের নাম 'Life after Partition: Migration, Community and Strife in Sindh, 1947 to 1962’।
04:09 PM Jun 28, 2024 IST | Susmita

নিজস্ব প্রতিনিধি: তামান্না ভাটিয়া, দক্ষিণী ও বলিউড উভয় ইন্ডাস্ট্রিরই একজন প্রথম সারির নায়িকা। প্রায় ৪০ ছুঁই ছুঁই এই নায়িকার গ্ল্যামার দেখলে পুরুষরা রীতিমতো হুঁশ হারায়। তবে পুরুষদের হৃদয় ভেঙে গতবছরেই অভিনেত্রী বিজয় ভার্মার সঙ্গে তাঁর সম্পর্কের শিলমোহর দেন। তবে মাঝে মধ্যে নানা কারণে বিতর্কেও জড়ান অভিনেত্রী। তবে এবার অজান্তেই অভিনেত্রী ব্যপক বিতর্কে জড়িয়ে পড়লেন। কিন্তু ঠিক কী ঘটেছে? সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে তামান্নার জীবনী ছাপানো নিয়েই উঠেছে বিতর্ক। ঘটনাটি ঘটেছে, বেঙ্গালুরুর হেব্বালের সিন্ধি হাই স্কুলে। যেখানে তামান্না ভাটিয়ার জীবনীর উপর ভিত্তি করে পাঠ্যপুস্তকের একটি অধ্যায় রচনা হয়েছে।

যা নিয়ে অভিভাবকরা স্কুলে গিয়ে তীব্র বিক্ষোভ শুরু করেছেন। এমনকী তাঁরা স্কুলের অজ্ঞতার জন্যে শিশু অধিকার সুরক্ষার দাবিতে কর্ণাটক স্টেট কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস এবং কর্ণাটকের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলির সঙ্গে যোগাযোগ করেছে। প্রতিবেদন অনুসারে, স্কুলে সপ্তম শ্রেণীর সিন্ধিদের উপর একটি পাঠ্যপুস্তক রয়েছে, যার একটি অধ্যায়ের নাম 'Life after Partition: Migration, Community and Strife in Sindh, 1947 to 1962’। উদ্দেশ্য ছিল, বাচ্চারা যাতে সিন্ধি সম্প্রদায় এবং সংস্কৃতির পরিচয় হতে পারে। কারণ তাঁরা ভাষাগত সংখ্যালঘু। আর অধ্যায়ে বলিউড অভিনেতা রণবীর সিংয়ের মতো সিন্ধি সম্প্রদায়ের বিশিষ্ট এবং সফল সদস্যদের বৈশিষ্ট্যযুক্ত করা হয়েছে। কিন্তু তাতে তামান্নার বিষয়বস্তু নিয়ে অভিভাবকরা অভিযোগ তুলেছেন।

প্রতিবেদনে অভিভাবকদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, "বাচ্চাদের অন্য সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার বিষয়ে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু আমাদের আপত্তি একজন অভিনেতার উপর। যাল জীবন জানা সপ্তম শ্রেণীর ছাত্রদের জন্য অনুপযুক্ত।কারণ ছাত্ররা যদি এই অভিনেত্রীকে নিয়ে ইন্টারনেটে সার্চ করে তাহলে অনেক নোংরা তথ্য পাবে।" তবে কিছু অভিভাবক আপত্তি জানালে তাদের ওয়ার্ডে স্থানান্তর শংসাপত্র জারি করার হুমকি দেওয়ার অভিযোগও জমা দেওয়া হয়েছে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, ডি শশী কুমার বলেন, "যে কোনও ক্ষেত্রে, কোনও বিষয়বস্তু যোগ করার জন্য সংশ্লিষ্ট বোর্ডের দ্বারা অনুমোদিত হতে হবে, যার সঙ্গে স্কুলটি অধিভুক্ত। অভিভাবকদের অবশ্যই (অতএব) তা বোর্ডের সামনে আনতে হবে।"

Tags :
TAMANNAH BHATIYA
Next Article