For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোকসভার প্রোটেম স্পিকারের দায়িত্ব পেলেন বিজেপি'র ভর্তৃহরি মহতাব

08:42 PM Jun 20, 2024 IST | Sundeep
লোকসভার প্রোটেম স্পিকারের দায়িত্ব পেলেন বিজেপি র ভর্তৃহরি মহতাব
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অষ্টাদশ লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব পেলেন বর্ষীয়ান বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব। তাঁকে প্রোটেম স্পিকার (অস্থায়ী অধ্যক্ষ) হিসাবে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার সন্ধ্যায় নিজের ‘এক্স’ হ্যান্ডলে এ কথা জানিয়েছেন সংসদীয় মন্ত্রী কিরেণ রিজিজু। নব নির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠের বিষয়ে প্রোটেম স্পিকারকে সহায়তা করার জন্য আরও পাঁচ সাংসদকে দায়িত্ব দেওয়া হয়েছে। ওই পাঁচ সাংসদ হলেন তৃণমূল কংগ্রেসের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকে সাংসদ টি আর বালু, বিজেপির রাধামোহন সিংহ, ফগ্গন সিং কুলস্তে এবং কংগ্রেসের কে সুরেশ।

Advertisement

রীতি অনুযায়ী, সবচেয়ে প্রবীণ সাংসদই (একটানা জয়ী) প্রোটেম স্পিকারের দায়িত্ব পান। এই পদের দাবিদার ছিলেন কেরলের কংগ্রেস সাংসদ কে সুরেশ। তিনি মাভেলিক্কারা আসন থেকে টানা আটবার সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছেন। কিন্তু তাঁর পরিবর্তে প্রোটেম স্পিকার করা হয়েছে ‘ডিগবাজিবাজ’ খ্যাত কটকের বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব। ১৯৯৮ সালে বিজু জনতা দলের হয়ে ওড়িশার কটক থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার পরে ১৯৯৯, ২০০৪,২০০৯, ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনেও বিজু জনতা দলের হয়ে জয়ী হন।

Advertisement

এবার লোকসভা ভোটের মধ্যেই ‘হাওয়া’ বেগতিক বুঝতে পেরে নবীন পট্টনায়কের দল ছেড়ে বিজেপিতে সামিল হন ‘হাওয়া মোরগ’ হিসাবে পরিচিত প্রবীণ সাংসদ। প্রথমে শোনা যাচ্ছিল, দলবদলের পুরস্কার হিসাবে তাঁকেই লোকসভার অধ্যক্ষ পদে বসাতে চাইছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। কিন্তু এদিন আচমকাই প্রোটেম স্পিকার হিসাবে তাঁকে বেছে নেওয়া হয়েছে।  উল্লেখ্য, লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানোর পাশাপাশি স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনে মূলত প্রিসাইডিং আধিকারিকের ভুমিকা পালন করেন প্রোটেম স্পিকার।

Advertisement
Tags :
Advertisement