For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উত্তরপ্রদেশে উত্থান দলিত নেতা রাবণের

08:10 PM Jun 04, 2024 IST | Srijita Mallick
উত্তরপ্রদেশে উত্থান দলিত নেতা রাবণের
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ রামরাজ্যে  উত্থান হল নতুন দলিত নেতার চন্দ্রশেখর আজাদের। যিনি  উত্তরপ্রদেশবাসীর কাছে রাবণ নামে বেশ জনপ্রিয়। ২৪-এর লোকসভায় উত্তরপ্রদেশের নাগিনা আসনে ৫০ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছেন এই দলিত নেতা। তিনি হলেন আজাদ সমাজ পার্টি-কাঁসিরাম নেতা তথা ভীম আর্মির প্রতিষ্ঠাতা ।

Advertisement

বর্তমানে নাগিনা আসন থেকে বিজেপি ওম কুমার মোট ভোট পেয়েছে ৩৬১০৭৯। যা চন্দ্রশেখরের থেকে প্রায়  ১৫১৪৭৩ কম। আর উত্তরপ্রদেশের এই তৃতীয় স্থানে রয়েছে   সমাজবাদী পার্টি । বলা বাহুল্য  উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে গোরক্ষপুরে দাঁড়িয়ে জামানত হারানো রাবণই  এ বার নাগিনা লোকসভা কেন্দ্রে একার জোরে লক্ষাধিক ভোটে জয়ী হলেন।

Advertisement

উল্লেখ্য, উত্তরপ্রতদেসে বিজেপিকে হারাতে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি একজোট হয়েছিল। আর সেই জোটে লড়তে চেয়েছিল রাবণ। তবে তাঁকে বিরোধী শিবির গ্রহণ করতে চাইনি। তাই একচলা নীতিতে রামরাজ্যের ময়দানে নেমেছিল আজাদ। আর তাতেই নাগিনা আসন থেকে বিপুল ভোটে জয়ী হলেন রাবণ।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের নাগিনা কেন্দ্রে  রয়েছেন সাড়ে তিন লক্ষ দলিত ভোটার। সেখানে আমজনতা আজাদকেই মূল হাতিয়ার করল। তবে তরুণদের মধ্যে আজাদ বেশ জনপ্রিয় হলেও বয়স্করা দলিত এখন ভরসা রাখেন বহুজন সমাজ পার্টির মায়াবতীর ওপর। এই পরিস্থিতির মধ্যে আজাদের এই জয় সত্যি নজির গড়ল উত্তরপ্রদেশের রাজনীতিতে।  

Advertisement
Tags :
Advertisement