For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বীরভূমে মাছ চাষের পুকুরে মুক্তো চাষ করার প্রশিক্ষণ

08:31 PM Feb 24, 2024 IST | Subrata Roy
বীরভূমে মাছ চাষের পুকুরে মুক্তো চাষ করার প্রশিক্ষণ
Advertisement

নিজস্ব প্রতিনিধি,বীরভূম : মুক্তো কী শুধু সমুদ্রেই পাওয়া যাবে অন্য কোথাও নয়?এ ধারণা সম্পূর্ণ ভুল। এবার ' নবার্ড ' এর উদ্যোগে বীরভূমের চাষীদের নিয়ে এবং পার্শ্ববর্তী চারটি জেলার কৃষি আধিকারিকদের নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। শনিবার দুপুর ২ টো নাগাদ বীরভূম জেলার মল্লারপুর নইসুভা প্রডিউসার কোম্পানিতে। সেখানে চাষীদের ড্রাগন ফল চাষের পাশাপাশি মাছ চাষ এবং তার সাথে কিভাবে মাছ চাষের পুকুরে মুক্তো (Mukta)চাষ করা যায় তার প্রশিক্ষণ দেওয়া হয়। মাছ চাষের পুকুরে একই সঙ্গে  মুক্তো চাষ করলে অনেকটাই লাভবান হবেন চাষিরা বলে মনে করছেন সবাই।

Advertisement

তবে বীরভূমের ডিসটিক ডেভলপমেন্ট ম্যানেজার অনুপম পাটনায়েক জানান, ইতিমধ্যে বীরভূম ময়ূরেশ্বরের নজরুল সুকান্ত ক্লাবের প্রায় ১৫০ জন মহিলাদের নিয়ে একটি প্রশিক্ষণ চালানো হয়। প্রায় ১৫ দিন ধরে চলে এ প্রশিক্ষণ শিবির এবং সেখানে বাড়ির মহিলাদের শেখানো হয় কিভাবে ঝিনুক সংগ্রহ করতে হবে,কিভাবে সেটিকে অপারেট করতে হবে এবং নিউক্লিয়েস কিভাবে বসাতে হবে সবকিছু সবিস্তারে শেখানো হয়। তারপরেই প্রায় ১২০ থেকে ১৩০ জন মহিলা নিজেদের বাড়িতে ঝিনুক চাষ করছেন।তবে এখনও ফাইনাল প্রোডাক্ট হাতে পেতে বেশ কিছুদিন সময় লাগবে।

Advertisement

কারণ ঝিনুক(Jhinuk) অপারেট করা থেকে শুরু করে ঝিনুক থেকে মুক্তো বেরোনো পর্যন্ত প্রায় ১৮ মাস সময় লাগে। তবে চাষিরা কোথায় থেকে পাবে এই ঝিনুক। এ বিষয়ে তিনি জানান বীরভূমের বিভিন্ন ধানের জমিতে খাল বিলের মধ্যে এই ঝিনুক পাওয়া যায়।শুধুমাত্র নিউক্লিয়েস বাইরে থেকে আনতে হয়। একটি ঝিনুকের জন্য খরচা হয় মাত্র ১০ টাকা এবং সেখান থেকে চাষ করে মুক্তো পেতে হাতে সময় লাগে ১৮ মাস এবং সেই মুক্তা ২০০-৫০০ এবং ভালো মানের হলে ১০০০ টাকাতেও বিক্রি হয়। যদি এই মুক্তমুক্তো চাষ বীরভূমে সফল হয় তাহলে বাড়ির মহিলারা এবং চাষীরা অনেকাংশে উপকৃত হবে।

Advertisement
Tags :
Advertisement