OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রেকর্ড হারে জন্মহার কমছে দক্ষিণ কোরিয়া এবং জাপানে   

06:22 PM Feb 28, 2024 IST | Srijita Mallick

আন্তর্জাতিক ডেস্কঃ দক্ষিণ কোরিয়া এবং জাপানে  কমছে জন্মহার। আর তা নিয়ে বাড়ছে উদ্বেগ। সম্প্রতি একটি তথ্য সামনে এসেছে , সেখানে দেখা গিয়েছে এই দু দেশে নজিরবিহীনভাবে কমছে জন্মহার। পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়ায় শিশু জন্মহার ০.৭২ এ নেমে এসেছে। কারণ হিসাবে দেখা গিয়েছে, দক্ষিণ কোরিয়ার মহিলারা ক্যারিয়ারের দিকে বেশী মনোনীবেশ করছে। শুধু তাই নয় তাদের মধ্যে কমছে সন্তান জন্ম দেওয়ার প্রবণতা। আর সেই কারণেই দক্ষিণ কোরিয়ায় কমেছে জন্মহার।

এইজন্য এপ্রিলে নির্বাচনের আগে, দক্ষিণ কোরিয়ার প্রধান রাজনৈতিক দলগুলি সন্তান জন্মদানকে অগ্রাধিকার দিয়েছে। দলের তরফ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, সন্তান জন্দান করলে মিলবে সরকারি আবাসন সহ একাধিক সুবিধা। অন্যদিকে জাপানে কমছে জন্মহার। জাপানে জন্মের সংখ্যা এক বছর আগের তুলনায় ৫.১ শতাংশ কমে ৭ লাখ ৫৮ হাজার ৬৩১ জনে দাঁড়িয়েছে৷ অন্যদিকে বিয়ের সংখ্যা ৫ দশমিক ৯ শতাংশ কমে ৪ লাখ ৮৯ হাজার ২৮১ জনে দাঁড়িয়েছে৷ জাপান সরকারের শীর্ষ মুখপাত্র বলেন, সরকার ক্রমহ্রাসমান জন্মহার বাড়ানোর জন্য নানান ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।

এই নিয়ে জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি ইয়োশিমাসা হায়াশি জানিয়েছেন, ‘ক্রমহ্রাসমান জন্মহার একটি জটিল পরিস্থিতিতে রয়েছে। ২০৩০ সালের মধ্যে দেশে কমবে তরুণদের সংখ্যা।‘ তবে কেন এই জন্মহার কমছে তা এখন জানা যায়নি।  কিন্তু, এই জন্মহার হ্রাস নিয়ে চিন্তায় পড়েছে জাপান এবং দক্ষিণ কোরিয়ার প্রশাসন।

Tags :
Child BirthJapanSouth Korea
Next Article