For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কোলেস্টরল থেকে লিভার, শরীর সুস্থ থাকবে করলার চায়ে'ই

02:09 PM Jun 19, 2024 IST | Reshmi Khatun
কোলেস্টরল থেকে লিভার  শরীর সুস্থ থাকবে করলার চায়ে ই
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি :  তেতোর নাম শুনলে মুখ ব্যাজার করে থাকেন অনেকেই। খাওয়ার কথা তো ভাবেনই না। আপনি কী জানেন উচ্ছে করলা ইত্যাদি তেতো জাতীয় খাবার নিয়মিত খেতে পারলেই রোগ ব্যাধি পালাই পালাই। তাই নিয়মিত খাদ্য তালিকায় তেতো রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। তবে করলার চা তৈরি করে খেতে পারলে রক্তচাপ থেকে কোলেস্টরল বশে থাকবে অনেক কিছুই।

Advertisement

স্বাস্থ্য ভাল রাখতে তেতোর জুড়ি মেলা ভার। করলায় রয়েছে প্রোটিন, আয়রন, ফাইবার, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, কপারসহ আরও অনেক ভিটামিন ও মিনারেল। পুষ্টিবিদেরা জানাচ্ছেন নিয়মিত করলার রস পান করলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। ফলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এটি মেদ দূর করতে সাহায্য করে। এছাড়াও করলায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ও ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

Advertisement

করলা চা : প্রথমে জল ভাল করে ফুটিয়ে নিন। এরপর তাতে গোল করে কাটা শুকনো করলা দিয়ে দিন।মাঝারি আঁচে ১০ মিনিট ফুটিয়ে নিন।আগুন থেকে নামিয়ে আরও ২-৩ মিনিট রেখে দিত পারলে আরও ভাল। এবার কাপে ঢেলে নিন। কাপের মধ্যে মধু মিশিয়ে নিতে পারেন। ব্যস রেডি করলা চা।

এই করলা চা লিভার থেকে শুরু করে চোখের দৃষ্টিতেও দারুণ কাজে আসে।

উল্লেখ্য, স্বাস্থ্যঝুঁকি থাকলে বা যে কোন খাবার ডায়েটে রাখার আগে পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ নিন। এটি শুধুমাত্র সচেতনতার জন্য।

Advertisement
Tags :
Advertisement