For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলায় জমি হারাচ্ছে তৃণমূল, বাড়ছে বিজেপি, ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়

08:17 PM Jun 01, 2024 IST | Sundeep
বাংলায় জমি হারাচ্ছে তৃণমূল  বাড়ছে বিজেপি  ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বিধানসভা ভোটে ২০০-র বেশি আসনে জিতে তৃতীয়বার ক্ষমতায় ফিরলেও লোকসভা ভোটে শাসকদল তৃণমূল কংগ্রেস বড়সড় ধাক্কা খাচ্ছে। অন্তত একাধিক বুথফেরত সমীক্ষায় তেমনই ইঙ্গিত মিলেছে। তবে বিধানসভা ভোটের মতো লোকসভা ভোটেও জোট বেঁধে লড়লেও কংগ্রেস এবং বামেরা খুব একটা সাড়া জাগানো ফল করছে না বলে বুথফেরত সমীক্ষায় উঠে এসেছে। যদিও অবৈজ্ঞানিক বুথফেরত সমীক্ষা মানতে রাজি হননি তৃণমূলের শীর্ষ নেতারা। গত বিধানসভা ভোটে, এমনকি পঞ্চায়েত ভোটে বুথফেরত সমীক্ষা কীভাবে ভুল প্রমাণিত হয়েছিল, তা তুলে ধরছেন তাঁরা।  

Advertisement

পাঁচ বছর আগে অর্থা‍ৎ ২০১৯ সালের লোকসভা ভোটে রাজ্যের ৪২ আসনের মধ্যে ২২টি আসনে জিতেছিল তৃণমূল কংগ্রেস। উল্টোদিকে বিজেপি জিতেছিল ১৮টি আসনে। কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল মাত্র ২টি আসন। খালি হাতে ফিরতে হয়েছিল বামেদের। যদিও ২০২১ সালের বিধানসভা ভোটে হারানো জমি অনেকটাই পুনরুদ্ধার করতে পেরেছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু লোকসভা ভোটে ফের শক্তিক্ষয়ের ইঙ্গিত মিলেছে।

Advertisement

‘এবিপি নিউজ-সি ভোটার’-এর সমীক্ষা অনুযায়ী, রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ১৩ থেকে ১৭টি আসনে জয় পেতে পারে শাসকদল তৃণমূল কংগ্রেস বিজেপির ঝুলিতে যেতে পারে ২৩ থেকে ২৭ আসন। আর কংগ্রেস-বাম জোটের ঝুলিতে যেতে পারে ১-৩ আসন। বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে, আসন কমলেও বিজেপির সঙ্গে তৃণমূলের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। বাংলার শাসকদল পেতে চলেছে ৪১.৫ শতাংশ ভোট। বিজেপির ঝুলিতে যাচ্ছে ৪২.৫ শতাংশ ভোট। কংগ্রেস-বাম জোট পেতে পারে ১৩.২ শতাংশ ভোট। আইএসএফ-সহ অন্যান্যরা পাবে ২.৮ শতাংশ ভোট।

‘জন কী বাত’ এর সমীক্ষা অনুযায়ী, বাংলায় বিজেপি পেতে পারে ২১ থেকে ২৬টি আসন। তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬ থেকে ১৮টি আসন। ‘ইন্ডিয়া নিউজ-ডি ডায়নামাইজ’ এর সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, বিজেপি পাবে ২১টি আসন। তৃণমূল কংগ্রেস পাবে ১৯টি আসন এবং বাম-কংগ্রেস জোট পাবে দুটি আসন। ‘রিপাবলিক ভারত-ম্যাট্রিজ’ এর সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৬ থেকে ২০টি আসন। উল্টোদিকে বিজেপি পেতে পারে ২১ থেকে ২৫ আসন। আর কংগ্রেস-বাম জোট পেতে পারে সর্বোচ্চ একটি আসন।

Advertisement
Tags :
Advertisement