For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলার ৬৯টি পুরসভায় লিড পেয়েছে বিজেপি, তৃণমূল এগিয়ে ৫০টিতে

সারা রাজ্যে ৫০ শতাংশের বেশি পুরসভা এলাকায় বিজেপি এগিয়ে রয়েছে। ২০২৬ সালের বিধানসভা ভোটের আগে যে তথ্য শাসক তৃণমূলের পক্ষে খুব ‘স্বস্তিদায়ক’ নয়।
02:23 PM Jun 10, 2024 IST | Koushik Dey Sarkar
বাংলার ৬৯টি পুরসভায় লিড পেয়েছে বিজেপি  তৃণমূল এগিয়ে ৫০টিতে
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনে(Loksabha Election 2024) বাংলার(Bengal) যে ৪২টি কেন্দ্রে ভোট হয়েছে সেগুলিতেই ছড়িয়ে রয়েছে রাজ্যের ১২১টি পুরসভা এলাকা। তথ্য বলছে, এই ১২১টি পুরসভার মধ্যে ৬৯টি পুরসভায় লিড(Lead) পেয়েছে বিজেপি(BJP), তৃণমূল(TMC) এগিয়ে ৫০টিতে। কংগ্রেস লিড তুলেছে ২টি পুরসভায়। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, গ্রামীণ ভোটে তৃণমূলের ‘আধিপত্য’ থাকলেও দেখা যাচ্ছে পুর এলাকায়(Town Area) বিজেপির পক্ষে সমর্থন বেশি পড়েছে। সারা রাজ্যে ৫০ শতাংশের বেশি পুরসভা এলাকায় বিজেপি এগিয়ে রয়েছে। ২০২৬ সালের বিধানসভা ভোটের আগে যে তথ্য শাসক তৃণমূলের পক্ষে খুব ‘স্বস্তিদায়ক’ নয়। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্যের ১২১টি পুরসভায় ভোট হয়েছিল। ভোটের ফলাফলে দেখা গিয়েছিল, নদিয়ার তাহেরপুর বাদ দিয়ে বাকি ১২০টি পুরসভাই জিতেছে তৃণমূল। তাহেরপুর ছিল সিপিএমের দখলে। কিন্তু এই লোকসভা ভোটে দেখা যাচ্ছে, সেই হিসেব উল্টে গিয়েছে। তাহেরপুরে লিড পেয়েছে তৃণমূল। ঝালদায় আবার লিড পেয়েছে বিজেপি। 

Advertisement

রাজ্যের পুরনিগম এলাকাগুলিতে আবার সব জায়গায় ফলাফল এক নয়। যেমন শিলিগুড়ি, আসানসোল, দুর্গাপুর, বিধাননগরের অধিকাংশ এলাকায় এগিয়ে বিজেপি। আবার হাওড়া, কলকাতা, চন্দননগরে এগিয়ে তৃণমূল। তবে এটাও ঘটনা যে ৫বছর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও রাজ্যজুড়েই দেখা গিয়েছিল তৃণমূল গ্রামের ভোটে এগিয়ে থাকলেও শহরের ভোটে বিজেপির থেকে পিছিয়ে পড়েছে। কিন্তু সেই পিছিয়ে পড়ার ফলাফল ২০২১ সালের বিধানসভা নির্বাচন বা তার পরে হওয়া পুরনির্বাচনে বিন্দুমাত্র কমেনি। তবে সব পুরসভা এলাকাতেই সংখ্যালঘু ভোট গিয়েছে তৃণমূলের পক্ষে। রাজ্যের ভোট বিশেষজ্ঞদের দাবি, পুরসভা এলাকায় তৃণমূলের পিছিয়ে পড়ার ক্ষেত্রে অস্বাভাবিক কিছু নেই। কেননা, বরাবর কয়েক দশক ধরেই দেখা গিয়েছে, লোকসভা বা বিধানসভা নির্বাচনের সময় শহরের ভোট গিয়েছে বিরোধীদের দখলে আর গ্রামের ভোট গিয়েছে শাসকের পক্ষে। বাম জমানায় যখন তৃণমূল বিরোধী পক্ষে ছিল তখনও এই ছবির ব্যতিক্রম হয়নি। এখন তৃণমূল যখন শাসক তখনও ছবি একই থাকছে। গ্রামে দাপট শাসকের, শহরে এগিয়ে বিরোধীরা।

Advertisement

Advertisement
Tags :
Advertisement