For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী মোহন মাঝি, উপমুখ্যমন্ত্রীর দায়িত্বে দুইজন

06:05 PM Jun 11, 2024 IST | Sundeep
ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী মোহন মাঝি   উপমুখ্যমন্ত্রীর দায়িত্বে দুইজন
Advertisement

নিজস্ব প্রতিনিধি, ভুবনেশ্বর: ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মোহন চরণ মাঝি। মঙ্গলবার ভুবনেশ্বরে বিজেপির নবনির্বাচিত বিধায়কদের বৈঠকে পরিষদীয় দলনেতা হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি। সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে কেওনঝড় আসন থেকে নির্বাচিত হয়েছেন ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী। রাজস্থানে সরকার গঠনের ফর্মূলা অনুসরণ করে দুই জনকে উপমুখ্যমন্ত্রী হিসাবে নিয়োগ করা হয়েছে। উপমুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব সামলাবেন কনক বর্ধন সিংহ দেও এবং পার্বতী প্রবিদা।   

Advertisement

২০০০ সালে ওড়িশার মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন নবীন পট্টনায়ক। ২০০০ ও ২০০৪ সালের বিধানসভা ভোটে জোট বেঁধেই লড়েছিল বিজু জনতা দল ও বিজেপি। পরে অবশ্য জোট ভেঙে আলাদাভাবে লড়াই করে। সদ্য সমাপ্ত লোকসভা ভোটের সঙ্গেই ওড়িশার বিধানসভার ভোট হয়েছিল। ওই ভোটে নবীন পট্টনায়ক জমানার অবসান ঘটেছে। রাজ্যের ক্ষমতার কুর্সি থেকে বিজু জনতা দলকে সরিয়ে প্রথমবার ক্ষমতায় এসেছে বিজেপি।

Advertisement

নয়া সরকারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব কে পালন করবেন তা নিয়ে গত কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। মুখ্যমন্ত্রী পদের দাবিদার ছিলেন একাধিক নেতা-নেত্রী। রাজ্যে দলের মুখ্যমন্ত্রী বাছাই করতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ ও ভূপেন্দ্র যাদবকে বিশেষ পর্যবেক্ষক করে পাঠিয়েছিল বিজেপি শীর্ষ নেতৃত্ব। এদিন দুপুরে দলের নবনির্বাচিত বিধায়কদের নিয়ে বৈঠক করেন রাজনাথ-ভূপেন্দ্র। ওই বৈঠক শেষে মোহন মাজির নাম মুখ্যমন্ত্রী পদের জন্য ঘোষণা করেন রাজনাথ সিংহ। পাশাপাশি তিনি জানিয়ে দেন, কনক দেব সিংহ দেও এবং পার্বতী প্রবিদা উপমুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, আগামিকাল বুধবারই রাজ্যের নয়া সরকারের শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য অর্ধদিবস সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement
Tags :
Advertisement