OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মেট্রোর কাজের জন্য আবারও বিপর্যয়ের আশঙ্কা বউবাজারের বুকে

বিপর্যয়ের ছবি আবারও ফিরতে চলেছে বউবাজারের বুকে। নেপথ্যে মেট্রোর সুড়ঙ্গে Cross Passage তৈরির সময়ে জল বেরিয়ে আসার সম্ভাবনা।
12:25 PM Mar 10, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: আবারও বড়সড় বিপর্যয়ের মুখে পড়তে চলেছে মধ্য কলকাতার(Kolkata) বউবাজার(Bowbazaar) এলাকা। কেননা East West Metro প্রকল্পের কাজ। এর আগে এই মেট্রো রেল প্রকল্পের কাজের জন্যই বউবাজার এলাকার দুর্গা পিতুরি লেন ও মদন দত্ত লেনের বেশ কিছু বাড়ি ধসে পড়েছিল। অনেক বাড়িতে বড় বড় ফাটল ধরা পড়েছিল, যার জন্য বাড়িগুলি ভেঙে ফেলতেও হয়েছিল। দুই দফায় শতাধিক পরিবারকে তাই ওই এলাকা ছেড়ে অস্থায়ী ভাবে অন্যত্র সরে যেতে হয়। সেই একই ছবি আবারও ফিরতে চলেছে বউবাজারের বুকেই। কেননা East West Metro প্রকল্পের ধর্মতলা থেকে শিয়ালদা পর্যন্ত অংশে মাটির নীচে দুটি সুড়ঙ্গের মধ্যে যোগাযোগ রক্ষার জন্য ৪টি Cross Passage তৈরি করার কাজে হাত দিতে চলেছে প্রকল্পের নির্মাণকারী সংস্থা KMRCL বা Kolkata Metro Rail Corporation Limited। আর আশঙ্কা করা হচ্ছে সেই ৪টি Cross Passage তৈরি করার সময় আগের দুই দফার মতোই মাটির নীচের জল হু হু করে বেড়িয়ে আসবে। আর যদি তা হয় তাহলে আগের দুই দফার মতোই মাটির ওপরে একাধিক বাড়ি ধসে পড়তে পারে, একাধিক বাড়িতে বড় বড় ফাটল দেখা দিতে পারে, রাস্তাও বসে যেতে পারে। 

East West Metro প্রকল্পের সম্পূর্ণ অংশ হচ্ছে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ। এর মধ্যে শিয়ালদা থেকে সেক্ট ফাইভের মধ্যে এখন নিয়মিত ভাবে মেট্রো চলাচল শুরু হয়ে গিয়েছে। আগামী ১৫ মার্চ থেকে হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত অংশেও মেট্রো চলাচল শুরু হয়ে যাচ্ছে। এখন জোর গতিতে ধর্মতলা থেকে শিয়ালদার মধ্যে কাজ শেষ করার কাজ চলছে। লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে চলতি বছরের পুজোর আগেপরে করে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত একযোগে মেট্রো চালানোর। কিন্তু এখন সেই লক্ষ্যপূরণের ক্ষেত্রেই বড় বিপদ হয়ে দাঁড়িয়েছে বউবাজারের কাজ শেষ করা। যেহেতু ধর্মতলা ও শিয়ালদার মাঝে East West Metro প্রকল্পে কোনও স্টেশন থাকছে না তাই আপাতকালীন পরিস্থিতিতে মেট্রোর সুড়ঙ্গ থেকে যাত্রীদের বের করে আনার জন্য মোট ৮টি Cross Passage তৈরি করা হবে। এই মেট্রো রুটের সুড়ঙ্গ নির্মাণের সময়েই টানেল বোরিং মেশিন ধর্মতলা থেকে শিয়ালদা পর্যন্ত অংশে প্রতি ৫০০ মিটার অন্তর একটা করে মোট ৮টি Cross Passage তৈরি করার প্যাসেজ করে গিয়েছে। দু’টি টানেলের মাঝখানে থাকাই এই Cross Passage’র কাজ। মেট্রো চলাচলের সময় যদি কোনও বিপত্তি হয় তাহলে এই Cross Passage দিয়ে যাত্রীদের এক লাইনের দিক থেকে অন্য লাইনে নিয়ে আসা হয়। তাই Cross Passage রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইতিমধ্যেই ওই ৮টি Cross Passage’র মধ্যে ৪টি Cross Passage নির্মাণ হয়ে গিয়েছে। বাকি আছে আর ৪টি Cross Passage তৈরি করা। কিন্তু সূত্রে জানা গিয়েছে, শিয়ালদার দিক থেকে ১ ও ৩ নম্বর Cross Passage নির্মাণের সময়ে ভূ-গর্ভ থেকে জল বেরিয়ে যেতে পারে এবং সেক্ষেত্রে আগের মতোই বিপর্যয় ডেকে আনবে। কেননা যে দুটি জায়গায় এই Cross Passage তৈরি করা হচ্ছে তা অত্যন্ত বিপজ্জনক এলাকা। সেখানে মাটির অবস্থা একদম ভাল নেই বলেই মনে করছেন ইঞ্জিনিয়ররা। গ্রাউটিং এর জন্য সেখানে খোঁড়াখুঁড়ি শুরু হলেই অত্যন্ত তীব্র গতিতে মাটির নীচে সঞ্চিত জল বেরিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। বউবাজারের মদন দত্ত লেনে যে বিপর্যয় হয়েছে, সেই এলাকার নিচে রয়েছে ২ নম্বর ক্রস প্যাসেজটি। যেখানে যাবতীয় সুরক্ষামূলক ব্যবস্থা নিয়েও এবং পলিউথিরিনের মতো গুণমান সম্পন্ন কেমিক্যাল ব্যবহার করেও জলস্রোত রোখা সম্ভব হয়নি। তাই ১ এবং ৩ নম্বর ক্রস প্যাসেজ কিভাবে তৈরি করা সম্ভব হবে তা নিয়ে রীতিমতো দুশ্চিন্তায় রয়েছে KMRCL।

Tags :
BowbazaarCross Passage.East west metroKMRCL.Kolkata
Next Article