For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেনে নিন মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানোর রহস্য!

11:00 AM Jun 09, 2024 IST | Reshmi Khatun
জেনে নিন মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানোর রহস্য
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আপনি কী জানেন খাবারেই আছে স্মৃতিশক্তি বাড়ানোর উপায়। সঠিক খাবারই পারে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে। এমন কিছু খাবার আছে যা খেলে দ্বিগুণ হারে বাড়তে থাকে স্মৃতিশক্তি। প্রখর হয় মনে রাখার ক্ষমতা। জেনে নিন কোন কোন খাবারে মিলবে এমন কার্যক্ষমতা।

Advertisement

আমন্ড : এতে রয়েছে ভিটামিন-ই, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্টের পাশাপাশি আরও অনেক পুষ্টি উপাদান, যা মস্তিষ্কের জন্য খুবই উপকারী। মস্তিষ্কের কোষকে ড্যামেজ থেকে রক্ষা করে। স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে এই আমন্ড।

Advertisement

কিশমিশ : এতে রয়েছে আয়রন ও পটাশিয়াম। আয়রন যেমন শরীরে রক্তের ঘাটতি হতে দেয় না, তেমনই পটাশিয়াম দেহের রক্তনালীকে সুস্থ রাখে। ফলে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ ঠিক থাকে। এতে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে।

ডার্ক চকলেট :  শুনতে অবাক লাগলেও এটি খেলে স্মৃতিশক্তি বাড়ে। তবে বেশি উপকার পেতে উচ্চতর কোকো সমৃদ্ধ (৭০% বা তার বেশি) চকলেট বেছে নিতে পারেন। তবে খুব বেশি চকলেট খাওয়া উচিত নয়। ১ থেকে ২ টুকরোই যথেষ্ট।

আখরোট : এগুলি স্নায়ু সুস্থ রাখতেও সহায়ক। অতএব, এটি নিয়মিত খেলে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

উল্লেখ্য  আপনার ডায়েটে কত পরিমাণ এই উপাদান গুলি রাখবেন এবং স্বাস্থ্যঝুঁকির বিষয় নিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement