For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২১০ ডিগ্রি পা বাঁকিয়ে গিনেস বুকে নাম তুললেন ব্রাজিলের নাগরিক

11:08 AM Jun 03, 2024 IST | Reshmi Khatun
২১০ ডিগ্রি পা বাঁকিয়ে গিনেস বুকে নাম তুললেন ব্রাজিলের নাগরিক
courtesy google
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক : নিজের পা বাঁকানো এতটাও কী সহজ ? না ! তবে পা ২১০ ডিগ্রি বাঁকিয়ে এই অসাধ্য সাধন করেছেন রেনাতো। তাঁর পুরো নাম রেনাতো বায়মা গাইয়া। তিনি  লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের বাসিন্দা। পা ২১০ ডিগ্রি বাঁকিয়ে ১০ সেকন্ড স্থির ছিলেন তিনি। আর তাতেই তাঁর নাম উঠেছে সোজা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পাতায়।

Advertisement

গত ২৯ মে রেনাতোকে নিয়ে প্রতিবেদন করেছে গিনেস কর্তৃপক্ষ। সেই প্রতিবেদনে জানানো হয়েছে, রেনাতো তাঁর ডান পা বাঁকা করে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। পা ২১০ দশমিক ৬৬ ডিগ্রি বাঁকা করেছেন।

Advertisement

নতুন বিশ্ব রেকর্ড গড়তে পেরে ভীষণ খুশি রেনাতো। তবে এটা প্রথম নয়, এর আগেও তাঁর রেকর্ড ছিল। এর আগে তাঁর পা ২৮ দশমিক ৬৩ ডিগ্রি ঘুরিয়েছিলেন তিনি। তবে এবার বেশ বড় অর্জন করেছেন তিনি। পুরোনো রেকর্ড ছাপিয়ে পা ২১০ দশমিক ৬৬ ডিগ্রি বাঁকাতে সক্ষম হয়েছেন তিনি।

তবে আশ্চর্য্যের বিষয় পা বাঁকিয়ে বিশ্ব রেকর্ড গড়তে কোনো প্রস্তুতি নেননি রেনাতো।করেন নি অনুশীলনও। কোনরকম অনুশীলন ছাড়াই এটি সম্ভব হয়েছে বলে জানান তিনি।

রেনাতো জানিয়েছেন , এটা পুরোপুরি তাঁর প্রকৃতি প্রদত্ত একটি যোগ্যতা। আজ থেকে বছর ৩০ আগে তিনি নিজের মধ্যে এক বিশেষ গুণ খুঁজে পেয়েছিলেন। সেই গুণ আবিষ্কারের  গড়েছেন বিশ্ব রেকর্ড।

তবে গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, পা বাঁকানোর নিয়ম নিয়ে, এর কিছু নিয়ম রয়েছে। শুরুতে দুই পা পাশাপাশি রাখতে হবে। এরপর হাত কিংবা কোনো যন্ত্রের সহায়তা ছাড়াই একটি পা বাঁকাতে বা ঘোরাতে হবে। সে ক্ষেত্রে হয় গোড়ালি অবশ্যই স্থির থাকতে হবে, নয়তো পায়ের আঙুলগুলো।

তবে এসব শর্ত পূরণ করা শুধু নয়। পা পেছনের দিকে ২১০ দশমিক ৬৬ ডিগ্রি বাঁকা করার পর ন্যূনতম ১০ সেকেন্ড রেনাতোকে সেভাবে থাকতে হয়েছে। তবেই মিলেছে বিশ্ব রেকর্ডের স্বীকৃতি। তবে নতুন করে বিশ্ব রেকর্ড করে খুশি রেনাতো।

Advertisement
Tags :
Advertisement