For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০২৩-২৪ অর্থবর্ষে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে তিন শতাংশের বেশি

04:59 PM May 30, 2024 IST | Mainak Das
২০২৩ ২৪ অর্থবর্ষে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে তিন শতাংশের বেশি
Advertisement

নিজস্ব প্রতিনিধি : লোকসভা ভোটে ফল প্রকাশের আগে অস্থিরতা ভারতীয় অর্থনীতিতে। দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ তিন শতাংশের বেশি কমে গেল। সম্প্রতি সরকারের দেওয়া পরিসংখ্যানে এই তথ্যই উঠে এসেছে। কম্পিউটার হার্ডওয়্যার-সফটওয়্যার, টেলিকম, গাড়ি নির্মাণ শিল্প ও ওষুধের ব্যবসায় বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে।

Advertisement

২০২২-২৩ সালে যেখানে বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ৩৮ লক্ষ ৩৩ হাজার কোটি টাকা, সেখানে ২০২৩-২৪ সালে সেই বিদেশি বিনিয়োগের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৩৬ লক্ষ ৯৮ হাজার কোটি টাকা। অর্থাৎ ৩.৩৯ শতাংশ বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে। যদিও চলতি বছর জানুয়ারি থেকে মার্চের মধ্যে বিদেশি বিনিয়োগের পরিমাণকে অবশ্য কিছুটা হলেও বাড়তে দেখা গিয়েছে। গত অর্থ বর্ষে জানুয়ারি থেকে মার্চের মধ্যে যেখানে বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ৭ লক্ষ ৭২ হাজার কোটি টাকা, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে সেই বিদেশি বিনিয়োগ ১০ লক্ষ ৩১ হাজার কোটি টাকার দাঁড়িয়েছে। চলতি বছরে বিদেশি বিনিয়োগের পরিমাণ কিছুটা বাড়লেও যে হারে গত বছরে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে তাতে চিন্তিত অর্থনীতিবিদরা। আগামী ৪ জুন লোকসভা ভোটে ফল ঘোষণা হতে চলেছে। তার আগে দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমে যাওয়া ভারতীয় অর্থনীতিতে বড় প্রভাব ফেলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

উল্লেখ্য, গত কয়েক বছরের মধ্যে ২০২১-২২ সালে বিদেশি বিনিয়োগের পরিমাণ ৭০ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। গত কয়েক বছরের মধ্যে এটাই সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ। জানা গিয়েছে, গত এক বছরে শুধু ভারত নয়, মরিশাস, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, সাইপ্রাসের মতো বহু দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে। পাশাপাশি নেদারল্যান্ড ও জাপানেও বিদেশি বিনিয়োগের পরিমাণ কমেছে।

Advertisement
Tags :
Advertisement