For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০৫০ সালের মধ্যে বিশ্বে ছেয়ে যাবে ভয়াবহ রোগ মাইয়োপিয়া!

12:18 PM Jun 06, 2024 IST | Reshmi Khatun
২০৫০ সালের মধ্যে বিশ্বে ছেয়ে যাবে ভয়াবহ রোগ মাইয়োপিয়া
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বর্তমান যুগে প্রযুক্তির যত উন্নতি হয়েছে,ততই প্রযুক্তির ভুল ব্যবহার মানুষকে পৌঁছে দিচ্ছে ভয়াবহতার দিকে। এখন আমাদের অন্যতম সঙ্গী হল ফোন। পড়াশোনার কাজে হোক বা অফিসিয়াল কাজে ফোন ছাড়া  চলাই যায় না। তবে অতিরিক্ত ফোন দেখার ঝোঁকই হতে পারে কাল। সকালে ঘুম থেকে উঠে থেকে শুরু করে ঘুমোনোর আগে পর্যন্ত চোখ চলে যায় ফোনের দিকে। যা চোখের দৃষ্টিশক্তির উপর ভয়ানক প্রভাব ফেলছে।  সারাক্ষণ ফোন, ল্যাপটপের দিকে তাই তাকিয়ে থাকতে সতর্ক করছেন চিকিৎসকেরা।

Advertisement

শুধু বাড়ির বড়রা নয়, এখনকার শিশুদের মধ্যে ফোন ঘাঁটার প্রবণতা বেশি। ফলে অতিরিক্ত স্ক্রিন টাইমের জন্য তৈরি হচ্ছে চোখের একটি বিশেষ রোগ যাকে বলা হয় মায়োপিয়া।ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের একটি সমীক্ষা অনুযায়ী জানা গেছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এই রোগে আক্রান্ত হবেন। এতে আক্রান্ত ব্যক্তিরা দূরের জিনিস দেখতে পেলেও কাছের জিনিস দেখতে অসুবিধা হবে।

Advertisement

উপসর্গ : সারাক্ষণ মাথা যন্ত্রণা, চোখে ব্যথা, জিনিস অস্পষ্ট দেখা, দুরের জিনিস ঝাপসা দেখা সহ আরও অনান্য উপসর্গ রয়েছে।

এই নিয়ে চিকিৎসকেরা বলছেন, প্রাকৃতিক আলোয় যত থাকা যাবে তত চোখের জন্য ভালো। কিন্তু বর্তমান যুগে শিশুরা ঘর বন্দি হয়ে রয়েছে যার ফলে সূর্যের আলো গায়ে একেবারেই লাগে না। অন্যদিকে দিনের পর দিন বেড়েই চলেছে স্ক্রিন টাইম। তাই অপ্রয়োজনীয় ফোন ঘাঁটার প্রতি ঝোঁক কমানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

Advertisement
Tags :
Advertisement