For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলায় কেন্দ্রীয় বাহিনী রাখার মেয়াদ আর বৃদ্ধি করল না কলকাতা হাইকোর্ট

বুধবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিয়েছে, বাংলায় আর কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে না।
05:11 PM Jun 26, 2024 IST | Koushik Dey Sarkar
বাংলায় কেন্দ্রীয় বাহিনী রাখার মেয়াদ আর বৃদ্ধি করল না কলকাতা হাইকোর্ট
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দেশে লোকসভা নির্বাচন(Loksabha Election 2024) ঘোষণা হওয়ার পর থেকেই বাংলায়(Bengal) দফায় দফায় পাঠানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী(Central Force)। সেই কেন্দ্রীয় বাহিনী রয়ে গিয়েছে লোকসভা ভোট মিটে যাওয়ার পরেও। কিন্তু এবার সেই ছবিতে বদল ঘটলেও ঘটতে পারে। কেননা এদিন অর্থাৎ বুধবার কলকাতা হাইকোর্টের(Calcutta High Court) ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিয়েছে, বাংলায় আর কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে না। তবে কেন্দ্র সরকার চাইলে তাঁদের রেখে দিতেই পারে। সেক্ষেত্রে কোথায় কত কোম্পানি থাকবে সেটাও কেন্দ্রের সরকারকেই(Central Government) ঠিক করতে হবে। কার্যত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর রাখা বা না রাখা নিয়ে আর নিজেদের কোর্টে বল রাখল না কলকাতা হাইকোর্ট, বরঞ্চ তা বেশ সুকৌশলে পাঠিয়ে দেওয়া হল কেন্দ্রের কোর্টে। তবে এদিন কলকাতা হাইকোর্টের তরফ থেকে রাজ্যে শান্তি বজায় রাখতে রাজ্য সরকারকেও সদর্থক পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এদিন আদালত জানিয়েছে, রাজ্য শান্তি বজায়ে ব্যর্থ হলে কেন্দ্রীয় বাহিনীর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, ভোট পরবর্তী হিংসা নিয়ে এখনও পর্যন্ত রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে, তা জানতে চেয়েছে আদালত। আগামী দু’সপ্তাহের মধ্যে সে বিষয়ে রিপোর্ট জমা দিতে হবে রাজ্যকে। রাজ্যে ১৯ জুন পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখতে বলেছিল জাতীয় নির্বাচন কমিশন। পরে কলকাতা হাইকোর্ট সেই মেয়াদ বৃদ্ধি করেছিল ২১ জুন পর্যন্ত। তার পরে আরও এক বার বাহিনী রাজ্যে রাখার মেয়াদ বৃদ্ধি করা হয়। হাইকোর্ট জানায়, ২৬ জুন পর্যন্ত বিভিন্ন জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। সেই মেয়াদ শেষ হচ্ছে এদিনই। আর এই দিনেই কেন্দ্রীয় বাহিনীর রাখা বা না রাখা নিয়ে দায়ের হওয়া মামলায় আদালত জানিয়ে দিল, আর নতুন করে কেন্দ্রীয় বাহিনী রাখার মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে না।

Advertisement

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, শান্তি বজায় রাখতে রাজ্যকে সদর্থক পদক্ষেপ করতে হবে। তারা তা করতে ব্যর্থ হলে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নিতে পারবে কেন্দ্র। এ প্রসঙ্গে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর আইনজীবী বিল্বদল ভট্টাচার্য জানিয়েছেন, ‘কেন্দ্রীয় বাহিনী কত দিন থাকবে, সে বিষয়ে দায়িত্ব পুরোটাই কেন্দ্রীয় সরকারকে দেওয়া হয়েছে। কোথায় কত বাহিনী থাকবে, তার সিদ্ধান্ত নেবে কেন্দ্র। আদালতের পর্যবেক্ষণ আমরা যেটুকু শুনলাম, তাতে বলা হয়েছে, রাজ্য সরকার বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। তাই এই দায়িত্ব কেন্দ্রকে দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় বাহিনীর পরিমাণ বৃদ্ধি করা হবে, না কমানো হবে, তারা কত দিন রাজ্যে থাকবে, কেন্দ্র সিদ্ধান্ত নেবে।’

Advertisement
Tags :
Advertisement