OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সন্দেশখালিতে ১৪৪ ধারা খারিজ করল কলকাতা হাইকোর্ট

03:44 PM Feb 13, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: ১৪৪ ধারা জারি করে অগ্নিগর্ভ সন্দেশখালিকে শান্ত করেছিল প্রশাসন। এবার সেই ১৪৪ ধারার সিদ্ধান্তই বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার সিপিএম সমর্থক দুই গ্রামবাসীর দায়ের করা জনস্বার্থ মামলায় সন্দেশখালিতে প্রশাসনের জারি করা ১৪৪ ধারা বাতিল করে দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। সেই সঙ্গে জানিয়ে দিয়েছেন, সন্দেশখালিতে কারও প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা চাপানো যাবে না। হাইকোর্টের এমন নির্দেশের পরে সন্দেশখালিতে ফের বহিরাগতরা গিয়ে অশান্তি পাকাতে পারে বলে আশঙ্কা করছে পুলিশ।

গত কয়েকদিন ধরেই তৃণমূলের স্থানীয় নেতৃত্বের বিরুদ্ধে সিপিএম এবং বিজেপি সমর্থক মহিলাদের বিক্ষোভে উত্তাল সন্দেশখালি। বিক্ষোভকারীদের একাংশ স্থানীয় তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার বাড়ি ও মুরগী খামারেও আগুন লাগিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪৪ ধারা জারি করে প্রশাসন। গতকাল সোমবার সন্দেশখালি যেতে গিয়ে বাধা পান বিজেপি বিধায়করা। ওই বাধা পেয়েই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তারা। এদিন সকালে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে মামলা দায়েরের অনুমতি চান তারা। সঙ্গে সঙ্গেই ওই আবেদন মঞ্জুর করেন বিচারপতি। সিপিএম সমর্থক দুই গ্রামবাসীও মামলা দায়ের করেন। 

দুপুরে মামলার শুনানি পর্বে বিচারপতি সেনগুপ্ত তার পর্যবেক্ষণ মন্তব্যে বলেন, ‘ ১৪৪ ধারা জারি করতে হলে এলাকা নির্দিষ্ট করে চিহ্নিত করতে হবে। কোন কোন এলাকা উত্তেজনা প্রবন সেটা নির্দিষ্ট করতে হবে।এ ক্ষেত্রে পুরো এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছিল। যার কোনও যুক্তি নেই। তাই ১৪৪ ধারা বাতিল করা হল।’ এলাকার বাসিন্দাদের নিরাপত্তা বাড়াতে বেশি করে সিসি ক্যামেরা বসানোর পাশাপাশি ড্রোনের সাহায্যে নজরদারি বাড়ানোরও নির্দেশ দিয়েছেন বিচারপতি। একই সঙ্গে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীর দায়ের করা জনস্বার্থ মামলাও খারিজ করে দেওয়া হয়েছে।

Tags :
144 in SandeshkhaliCalcutta High CourtSandeshkhali Incident
Next Article