For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

নবদ্বীপের রাস উৎসবে বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

03:42 PM Nov 24, 2023 IST | Ayantika Saha
নবদ্বীপের রাস উৎসবে বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের
Curtesy; Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: নবদ্বীপ মানেই মহাপ্রভুর দেশ। আর মহাপ্রভুর দেশ মানেই রাস উৎসব, যার জনপ্রিয়তা গোটা দেশ জুড়ে। তবে রাস নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নির্দিষ্ট শব্দ বিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে ব্যবহার করতে হবে মিউজিক সিস্টেম, জানিয়েছে আদালত।

Advertisement

রাস উৎসবে অংশ নিতে সারা দেশ থেকে মানুষ ভিড় করেন নবদ্বীপে। সেই সাথে চলে শব্দদানবের তাণ্ডব। সম্প্রতি শান্তিপুরের বেশ কিছু পরিবেশ প্রেমী এই তান্ডবের বিরুদ্ধে সরব হয়েছিলেন। থানায় অভিযোগও দায়ের করেন তারা। সেই শব্দ দানবের তাণ্ডব রোধে এবার নবদ্বীপ থানার তরফে আগাম সতর্কবার্তা প্রচার করা হয়। সতর্কবার্তা লেখা লিফলেটে লেখা ছিল, রাস উৎসেবর শোভাযাত্রায় কোনও মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহার করা যাবে না। সেই নিয়ে সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়েন। মামলা হয় কলকাতা হাইকোর্টে।

Advertisement

আজ শুক্রবার (২৪ নভেম্বর) কলকাতা হাইকোর্ট রায় দিয়েছে সেই মামলায়। হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তর নির্দেশ, শব্দবিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে মিউজিক সিস্টেম ব্যবহার করা যাবে। তবে নবদ্বীপ থানার তরফে বলা, প্রতি পুজোর থেকে তিন থেকে পাঁচ জন করে শোভাযাত্রায় যোগ দিতে পারবেন। পুলিশের এই সিদ্ধান্তে কোনও হস্তক্ষেপ করেনি কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের নির্দেশে কিছুটা হলেও শান্ত হয়েছে ক্ষুব্ধ জনতারা। তবে নদিয়ার রাস উৎসবের পিছনে জড়িয়ে রয়েছে ঐতিহ্য মন্ডিত ইতিহাসও। তাই তো মহাপ্রভুর টানে সারা বিশ্ব থেকে মানুষ ছুটে আসে এখানে। রাজা কৃষ্ণচন্দ্র নবদ্বীপে শাক্ত রাস উৎসবের প্রচলন করেছিলেন। পরবর্তীকালে তাতে জনসাধারণের অংশগ্রহণের সংখ্যা দারুণভাবে বৃদ্ধি পায়। ক্রমেই রাস উৎসব সার্বজনীন রূপ ধারণ করে।

Advertisement
Tags :
Advertisement