OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নবদ্বীপের রাস উৎসবে বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

03:42 PM Nov 24, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: নবদ্বীপ মানেই মহাপ্রভুর দেশ। আর মহাপ্রভুর দেশ মানেই রাস উৎসব, যার জনপ্রিয়তা গোটা দেশ জুড়ে। তবে রাস নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নির্দিষ্ট শব্দ বিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে ব্যবহার করতে হবে মিউজিক সিস্টেম, জানিয়েছে আদালত।

রাস উৎসবে অংশ নিতে সারা দেশ থেকে মানুষ ভিড় করেন নবদ্বীপে। সেই সাথে চলে শব্দদানবের তাণ্ডব। সম্প্রতি শান্তিপুরের বেশ কিছু পরিবেশ প্রেমী এই তান্ডবের বিরুদ্ধে সরব হয়েছিলেন। থানায় অভিযোগও দায়ের করেন তারা। সেই শব্দ দানবের তাণ্ডব রোধে এবার নবদ্বীপ থানার তরফে আগাম সতর্কবার্তা প্রচার করা হয়। সতর্কবার্তা লেখা লিফলেটে লেখা ছিল, রাস উৎসেবর শোভাযাত্রায় কোনও মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহার করা যাবে না। সেই নিয়ে সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়েন। মামলা হয় কলকাতা হাইকোর্টে।

আজ শুক্রবার (২৪ নভেম্বর) কলকাতা হাইকোর্ট রায় দিয়েছে সেই মামলায়। হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তর নির্দেশ, শব্দবিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে মিউজিক সিস্টেম ব্যবহার করা যাবে। তবে নবদ্বীপ থানার তরফে বলা, প্রতি পুজোর থেকে তিন থেকে পাঁচ জন করে শোভাযাত্রায় যোগ দিতে পারবেন। পুলিশের এই সিদ্ধান্তে কোনও হস্তক্ষেপ করেনি কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের নির্দেশে কিছুটা হলেও শান্ত হয়েছে ক্ষুব্ধ জনতারা। তবে নদিয়ার রাস উৎসবের পিছনে জড়িয়ে রয়েছে ঐতিহ্য মন্ডিত ইতিহাসও। তাই তো মহাপ্রভুর টানে সারা বিশ্ব থেকে মানুষ ছুটে আসে এখানে। রাজা কৃষ্ণচন্দ্র নবদ্বীপে শাক্ত রাস উৎসবের প্রচলন করেছিলেন। পরবর্তীকালে তাতে জনসাধারণের অংশগ্রহণের সংখ্যা দারুণভাবে বৃদ্ধি পায়। ক্রমেই রাস উৎসব সার্বজনীন রূপ ধারণ করে।

Tags :
Calcutta High CourtNabadwipNabadwip DhamRash Yatra 2023
Next Article