For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কাঁথি সমবায় ব্যাঙ্কের নির্বাচনে নজরদারি কলকাতা হাইকোর্টের

কাঁথি সমবায় ব্যাঙ্কের নির্বাচনে নজরদারির করবে কলকাতা হাইকোর্ট। রাজ্য নির্বাচন কমিশনকে খসড়া ভোটার তালিকা প্রকাশের নির্দেশও দেওয়া হয়েছে।
01:31 PM Jan 14, 2024 IST | Koushik Dey Sarkar
কাঁথি সমবায় ব্যাঙ্কের নির্বাচনে নজরদারি কলকাতা হাইকোর্টের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সাম্প্রতিক কালে তো বটেই, অতীতেই কখনও এমনটা ঘটতে দেখা গিয়েছে বলে কেউ জোর গলায় দাবি করতে পারছেন না। তাই সম্ভবত এই প্রথম বারের জন্য রাজ্যের কোনও সমবায় ব্যাঙ্কের নির্বাচনে নজরদারি করতে চলেছে কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। আর সেই সমবায় ব্যাঙ্কের নির্বাচনের সঙ্গে জড়িয়ে গিয়েছে রাজ্য রাজনীতিও। কেননা একসময় এই সমবায় ছিল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর(Suvendu Adhikari) নেতৃত্বাধীন পরিচালন কমিটির দখলে। সেই শুভেন্দু এখন বিজেপিতে(BJP)। এবার নির্বাচন হলে তাঁর অনুগামীরা সমবায়টি নিজেদের দখলে আনতে পারে কিনা, নাকি তা তৃণমূলের(TMC) দখলে যাবে সেটা দেখার জন্যই সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছে। বিশেষত লোকসভা নির্বাচনের(General Election 2024) আগে এই সমবায় নির্বাচনের ফলাফলে অন্তত কিছুটা হলেও বোঝা যাবে খোদ নিজ জেলা, নিজ শহরে, নিজেদের গড়ে অধিকারীদের দাপট এখন ঠিক কতটা রয়েছে। যে সমবায়কে ঘিরে এই আগ্রহ সেটি হল পূর্ব মেদিনীপুর(Purba Midnapur) জেলার কাঁথি সমবায় ব্যাঙ্ক(Contai Co-Operative Bank)।

Advertisement

জানা গিয়েছে, কাঁথি সমবায় ব্যাঙ্কে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন না হওয়াকে কেন্দ্র করে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলায় নির্বাচন কমিশনকে ১ মাসের মধ্যে ভোটার তালিকা প্রকাশ করার নির্দেশ দেওয়ার পাশাপাশি গোটা প্রক্রিয়ায় তাঁরা নজরদারি করবেন বলে জানিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ। জিতেন্দ্রনাথ মল্লিক সহ কয়েকজন মামলাকারী ওই সমবায় ব্যাঙ্কের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁদের হয়ে সওয়াল করেন আইনজীবী সৌমেন দত্ত। তিনি দাবি করেন, প্রায় ২ বছর হতে চললেও এই সমবায় ব্যাঙ্কের নির্বাচন প্রক্রিয়া ঝুলে রয়েছে। অবিলম্বে তা সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিক হাইকোর্ট।

Advertisement

সব পক্ষের সওয়াল-জবাব শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশে জানিয়েছে, ওই ব্যাঙ্কের বিশেষ সচিবকে আগামী ১৫ দিনের মধ্যে সমবায়ের সমস্ত যোগ্য ভোটারদের তালিকা নির্বাচন কমিশনের(West Bengal State Election Commission) কাছে পাঠাতে হবে। এরপর ওই তালিকা যাচাই করে তারপরের ১৫ দিনের মধ্যে নির্বাচন কমিশনকে খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে হবে। ওই খসড়া তালিকা আদালতে পেশ করতে হবে। তারপরই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। তাৎপর্যপূর্ণ হল, গোটা প্রক্রিয়াই হবে আদালতের নজরদারিতে। অর্থাৎ কোনও ভাবেই কোনও পক্ষ এই নির্বাচনে কোনও গাজোয়ারি দেখাতে পারবে না। চলবে না কোনও বুথ দখল, রিগিং বা প্রক্সি ভোট। যে বা যারাই এই নির্বাচনে জিতুক না কেন তা স্বচ্ছতার সঙ্গেই জিততে হবে।

Advertisement
Tags :
Advertisement