For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ঠাণ্ডার আমেজ পড়তেই ঠোঁট ফেটে চৌচির,জেনে নিন প্রতিকারের উপায়

03:15 PM Dec 03, 2023 IST | Srijita Mallick
ঠাণ্ডার আমেজ পড়তেই ঠোঁট ফেটে চৌচির জেনে নিন প্রতিকারের উপায়
courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ শীতকাল এলেই বাড়ে ঠোঁট ফাটার সমস্যা। আদ্রর্তার অভাবে ত্বক শুকিয়ে যায়।   যাঁদের ত্বক এমনিতেই শুষ্ক, তাঁদের এই সময়ে ঠোঁট বারবার শুকিয়ে ফেটে যাওয়ার প্রবণতা তৈরি হয়। ঠোঁটের চামড়া উঠে যাওয়া, ঠোঁট ফেটে রক্ত পড়া এবং ঠোঁটের চার পাশে শুকিয়ে যাওয়ার সমস্যাও বাড়ে।  আর এই সমস্যার মধ্যে পড়ে আট থেকে আশি সকলেই। এদিনে সেই সম্য  লাইনে দিয়ে আসে বিয়ের মরশুম।  তখন লিপস্টিক লাগালেই বাড়ে বিপদ।   তাই ঝটপট বাড়ি বসেই ঠোঁটকে সুস্থ রাখুন বেশ কিছু ঘরোয়া উপায়।

Advertisement

১- লিপ বামঃ ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যা এড়াতে সব সময়ে সঙ্গে কোনও লিপ বাম ব্যাগে রাখুন। কয়েক ঘণ্টা অন্তর ঠোঁটে লাগান। ঠোঁট শুকিয়ে গিয়ে চামড়া উঠলেও ঠোঁট কামড়ানোর অভ্যাস ছাড়তে হবে। শুধু তাই নয়  রাতে ঘুমোনোর আগে হালকা  করে ঠোঁটে লিপ বাম   বা অন্য কোনও ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না।   তাতেই ঠোঁট থাকবে সফট সফট।

Advertisement

২- পর্যাপ্ত পরিমাণ জলপানঃ বেশি করে জল খেয়ে শরীর আর্দ্র রাখতে হবে এই মরসুমে। দিনে অন্ততপক্ষে ৭-৮ গ্লাস জলপান করুন। তবেই শরীরে আর্দ্রতা বজায় থাকবে।  তাতেই এড়ানো যাবে ঠোঁটের সমস্যা। 

৩- বিশেষ স্ক্রাব ব্যবহারঃ সপ্তাহে অন্তত দু’-দিন ঠোঁটের জন্য তৈরি বিশেষ স্ক্রাব ব্যবহার করত‌ে হবে। তবে এই স্ক্রাব আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। মধু, লেবুর রস এবং চিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। নারকেল তেল এবং গুঁড়ো করা ওট্‌স দিয়েও তৈরি হবে ভাল স্ক্রাব।

প্রসঙ্গত, শীতকাল এলেই অনেকের ঠোঁট শুষ্ক হয়ে এলেই জিভ দিয়ে চেটে নেওয়ার প্রবণতা বেশি থাকে। এতে শুষ্কভাব থেকে সাময়িক বিরতি মেলে ঠিকই। তবে এই কারণেই ঠোঁটের ক্ষতিই হয় বেশি। তাই ঠোঁট জিভ দিয়ে না চেটে সঙ্গে রাখুন লিপ বাম।

Advertisement
Advertisement