OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজনৈতিক জোটকে নিয়ন্ত্রণের ক্ষমতা নেই, ‘ইন্ডিয়া’ নামকরণ নিয়ে জানাল নির্বাচন কমিশন

06:41 PM Oct 30, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রাজনৈতিক দলগুলিকে নিয়ন্ত্রণের ক্ষমতা থাকলেও রাজনৈতিক জোটকে নিয়ন্ত্রণ করার কোনও ক্ষমতা নেই। বিরোধী জোটের ‘ইন্ডিয়া’ নামকরণকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের এক মামলায় দিল্লি হাইকোর্টে এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

আগামী লোকসভা ভোটে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে টক্কর দিতে কংগ্রেস, ডিএমকে, তৃণমূল কংগ্রেস-সহ একাধিক দল একই ছাতার তলায় এসে ‘ইন্ডিয়া’ নামে নয়া জোট গড়েছে। বিরোধীদের জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখা নিয়ে গাত্রদাহ শুরু হয়েছে বিজেপি-সহ গেরুয়া শিবিরের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপির শীর্ষ নেতারা বিরোধীদের যেমন কটাক্ষ করেছেন, তেমনই জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখায় আপত্তি জানিয়ে দিল্লি হাইকোর্ট-সহ একাধিক আদালতে মামলাও দায়ের হয়েছে।

গিরিশ ভরদ্বাজ নামে দিল্লির এক বাসিন্দা বিরোধী জোটের নাম ‘ইন্ডিয়া’ রাখা নিয়ে আপত্তি জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তার অভিযোগ ছিল, রাজনৈতিক ফায়দা লাভের জন্য বিরোধী জোটের নাম দেশের নামে রাখা হয়েছে। বিরোধী জোট যাতে ‘ইন্ডিয়া’ শব্দটি ব্যবহার করতে না পারেন, সেই আর্জি জানিয়েছিলেন। তার ওই আর্জির প্রেক্ষিতে নির্বাচন কমিশনের জবাব তলব করেছিল দিল্লি হাইকোর্ট।

লিখিত জবাবে জাতীয় নির্বাচন কমিশন বলেছে, ‘১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, রাজনৈতিক দলগুলিকে নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে নির্বাচন কমিশনের। রাজনৈতিক দলগুলিকে সাংগঠনিক নির্বাচন করানো এবং আয়-ব্যায়ের হিসাব জমা দেওয়ার বিষয়ে বাধ্য করতে পারে। কিন্তু রাজনৈতিক জোটকে তেমন কোনও নির্দেশ দিতে পারে না।’ এ বিষয়ে কেরল হাইকোর্টের এক রায়ের কথাও উল্লেখ করেছে নির্বাচন কমিশন।  

Tags :
5 State ElectionsDelhi High CourtElection Commission Of IndiaI.N.D.I.A Bloc
Next Article