For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চাঁদের মাটিতে এবারে চলবে গাড়ি, বরাত দিচ্ছে নাসা

01:59 PM Apr 04, 2024 IST | Mainak Das
চাঁদের মাটিতে এবারে চলবে গাড়ি  বরাত দিচ্ছে নাসা
Advertisement

নিজস্ব প্রতিনিধি : চাঁদের মাটিতে ইতিমধ্যেই মহাকাশযানকে সফলভাবে অবতরণ করানো সম্ভব হয়েছে। চাঁদের বুকে যাতে বেশ কিছুক্ষণ ধরে ঘুরে বেড়ানো যায় এবার সেই পরিকল্পনাও করে ফেলল নাসা। তিনটি কোম্পানিকে গাড়ি তৈরি করার বরাত দিয়েছে এই মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

জানা গিয়েছে, যে তিনটি কোম্পানিকে নাসার তরফে গাড়ি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে, সেই তিনটি কোম্পানি হল ইনসুয়েটিভ মেশিন, লুনার আউটপোস্ট ও ভেনটুরি অ্যাস্ট্রোল্যাব। এই তিনটি কোম্পানিকে লুনার টরেন ভেহিকেল তৈরির বরাত দেওয়া হয়েছে। এই তিনটি কোম্পানিকেই আর্টিমিস মুন মিশনের জন্য লুনর রোবট তৈরির বরাত দেওয়া হয়েছে। এই রোবটের সাহায্যেই মহাকাশচারীরা চাঁদের বুকে অনেকটা দূর পর্যন্ত পরীক্ষা নিরিক্ষার কাজ করতে পারবে। জানা গিয়েছে, ২০২৯ সালে অর্টিমিস মুন মিশনে এই বিশেয গাড়িগুলিকে পাঠানো হবে।

Advertisement

জানা যাচ্ছে, চাঁদের বুকে এই বিশেষ গাড়ি তৈরির জন্য নাসার তরফে ৩৮,৩৭৪ কোটি টাকা দেওয়া হচ্ছে। এই তিনটি কোম্পানি বছরভর পরীক্ষা নিরিক্ষা চালিয়ে একটি রিপোর্ট দেবে নাসাকে। নাসার কাছ থেকে সবুজ সংকেত আসার পর তিনটি কোম্পানিই তাদের নিজস্ব গাড়ি বানাবে। তবে এই তিনটি কোম্পানির গাড়িকেই কিন্তু চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে না। তিনটি কোম্পানির মধ্যে বাছাই করা একটি কোম্পানির গাড়িকে চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে। তবে অন্য দুটি কোম্পানি তাদের তৈরি করা গাড়ি অন্য কোনও বেসরকারি সংস্থার মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে পাঠাতে পারবে। জানা যাচ্ছে, মহাকাশচারীদের ছাড়াও চন্দ্রপৃষ্ঠে এই বিশেষ গাড়ি ব্যবহার করতে পারবে নাসা। চাঁদের যে অংশ সম্পর্কে খুব একটা বেশি তথ্য নেই, সেই অংশে এই বিশেষ ধরনের গাড়ি পাঠিয়ে তথ্য সংগ্রহ করতে পারবে নাসা।

Advertisement
Tags :
Advertisement